স্টাফ রিপোর্টার : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ইরাকে প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের ফিরিয়ে আনার সব ধরণের প্রস্তুতি আমাদের রয়েছে।

রবিবার বেলা ১১টায় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের কাছে ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ইরাকে কোনো সংকট দেখা দিলে লিবিয়া থেকে যেভাবে কর্মীদের দেশে ফেরত আনা হয়েছিল সেভাবেই আনা হবে। এ লক্ষ্যে পূর্ণপ্রস্তুতি আমাদের আছে। এ ছাড়া এ ধরনের কোনো পরিস্থিতি তৈরি হলে ইরানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকেও বলে রাখা হয়েছে। যদি কেউ সীমান্ত হয়ে সেখানে আশ্রয় নিতে চান তার ব্যবস্থা করতে বলা হয়েছে।

তবে আইওএম -এর বাংলাদেশ প্রধান শরদ দাস বলেন, ইরাক থেকে বাংলাদেশি কর্মীদের ফেরত আনা নিয়ে মন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। আসলে সেখানে এখনও এ ধরনের কোনো পরিস্থিতি তৈরি হয়নি। পরিস্থিতি তৈরি হলে কীভাবে শ্রমিকদের ফেরত আনা হবে এ নিয়েও মন্ত্রীর সঙ্গে আমাদের কথা হয়েছে।

মতবিনিময়কালে পররাষ্ট্রসচিব শহীদুল হক, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. খন্দকার শওকত হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

(ওএস/এটিআর/জুন ২২, ২০১৪)