রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের রাজারহাটে শনিবার রাতে ঘূর্ণিঝড়ে শিক্ষা প্রতিষ্ঠানসহ ২শতাধিক ঘর-বাড়ী ও গাছপালা লন্ডভন্ড হয়ে গেছে। এতে ঘর ও গাছ চাপায় পড়ে কমপক্ষে ১০জন আহত হয়েছে। সেই সাথে বৈদ্যুতিক খুঁটি উপড়ে তার ছিড়ে বিদ্যুৎ সংযোগ বিছিন্ন হয়ে পড়ে।

ক্ষতিগ্রস্তরা জানান, গত শনিবার রাত সাড়ে ৯টার দিকে আর্কস্মিকভাবে উত্তর-পশ্চিম কোণ থেকে প্রচন্ড বেগে ঘূর্ণিঝড় ও দমকা হাওয়া কুড়িগ্রামের রাজারহাট উপজেলার রাজারহাট ও চাকিরপশা ওঘড়িয়ালডাঙ্গা ইউনিয়নের ৭টি গ্রামে আঘাত হানে। মাত্র ১০ মিনিটেই ২শতাধিক ঘরবাড়ী ভেঙ্গে যায়।

এসময় চাকিরপশার ইউনিয়নের খাদ্য গুদামের পাশে পুরাতন একটি আমগাছ উপড়ে পড়ে ৩টি বাড়ী-ঘর লন্ডভন্ড হয়ে যায়। এসময় ওই সব ঘরে থাকা রফিকুল ইসলাম(৪০), তার স্ত্রী আছমা বেগম(৩৫), নির্মল চন্দ্র(৪০), তার সাড়ে ৩বছরের শিশু কন্যা (ঐশী রানী), মকবুল হোসেন(৫২) তার স্ত্রী আফরোজা বেগম(৪৮) গাছ ও ঘর চাপায় গুরুতর আহত হয়। এছাড়া ওই এলাকার আরো ৪জন আহত হয়েছে বলে জানা যায়। তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। এসময় সিঙ্গেরডাবরীহাট দাখিল মাদ্রাসা, রাজারহাট শুভেচ্ছা কিন্ডার গার্টেন এ্যান্ড স্কুল, রাজারহাট ফাজিল(ডিগ্রী) মাদ্রাসা ক্ষতিগ্রস্থ্য হয়। ঝড় ও বৃষ্টিতে শত শত গাছ ভেঙ্গে পড়ে। উঠতি ফসল ইরি-বোরো ধান, পাট, শাকসবজি, আম, জাম, লিচু বিনিষ্ট হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ রফিকুল ইসলাম ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আবুল হাসেম ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন।

বর্তমানে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো পরিবার-পরিজন নিয়ে খোলা আকাশের নীচে রয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা ষষ্টি চন্দ্র রায় ক্ষয়-ক্ষতির পরিমান নিরুপনের জন্য মাঠ পর্যায়ে কাজ চলছে বলে জানান।

(পিএমএস/এএস/মে ২১, ২০১৭)