আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের রাজধানী রিয়াদে ইসলামে চরমপন্থা মোকাবেলায় মুসলিম বিশ্বের নেতাদের নেতৃত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার রিয়াদের কিং আব্দুল আজিজ কনভেনশন সেন্টারে আরব ইসলামিক আমেরিকান সামিটে দেয়া বক্তৃতায় এ আহ্বান জানান তিনি।

বক্তৃতার শুরুতেই মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, আজ আমরা একটি নতুন অধ্যায় শুরু করছি; যা আমাদের নাগরিকদের জন্য দীর্ঘস্থায়ী প্রভাব বয়ে আনবে। আমাদের ভিশন হচ্ছে এই অঞ্চল এবং বিশ্বের জন্য শান্তি এবং সমৃদ্ধি নিয়ে আসা।

তিনি বলেন, আমেরিকানদের জন্য এটি একটি রোমাঞ্চকর মুহূর্ত। দেশজুড়ে আশাবাদের গতি সঞ্চার হয়েছে। মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, সৌদি বাদশাহ ও ডেপুটি ক্রাউন প্রিন্সের সঙ্গে আমার বৈঠক ছিল উষ্ণতাপূর্ণ।

ডোনাল্ড ট্রাম্প বলেন, সন্ত্রাসীরা সৃষ্টিকর্তার উপাসনা করে না। তারা মৃত্যুর উপাসনা করে। তিনি বলেন, সভ্যতা ও প্রাকৃতিক সৌন্দর্যের নিদর্শন ছিল ইরাক। এই অঞ্চলের (মধ্যপ্রাচ্যের) সম্ভাবনা কখনোই মহৎ হয়নি। কিন্তু এই প্রবাহমান সম্ভাবনা রক্তপাত ও সন্ত্রাসের সাগরে পরিণত হয়েছে। এখানে কোনো অজুহাত থাকবে না।

তিনি বলেন, মধ্যপ্রাচ্যকে এমন একটি জায়গা হতে দেয়া উচিত হবে না; যেখান থেকে শরণার্থী পলায়ন করে। বরং এমন স্থানে পরিণত করতে হবে, যেখানে মানুষ সংঘবদ্ধ থাকে।

(ওএস/এএস/মে ২২, ২০১৭)