স্টাফ রিপোর্টার : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটকে (বিএফটিআই) বৈদেশিক বাণিজ্য সক্ষমতা বৃদ্ধিতে ব্যবসায়ীদের জন্য সহায়তা বাড়াতে হবে।

বৃহষ্পতিবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিএফটিআই আয়োজিত বিগত তিন বছরের বার্ষিক সাধারণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তোফায়েল বলেন, একসময় বিএফটিআই অস্বচ্ছল থাকলেও এখন লাভজনক প্রতিষ্ঠান। দেশের বৈদেশিক বাণিজ্য বৃদ্ধির সঙ্গে বিএফটিআই-এর গুরুত্ব বেড়েই চলছে। তাই ব্যবসায়ীদের জন্য বিএফটিআই-এর সেবা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, বৈদেশিক বাণিজ্যের সঙ্গে জড়িতরা এ ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ নিয়ে দক্ষতার সাঙ্গে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করছে। আগামীতে বৈদেশিক বাণিজ্য অনেক বৃদ্ধি পাবে, এ জন্য ব্যবসায়ীদের সক্ষমতা অর্জন করতে হবে।

অনুষ্ঠানে বিএফটিআই-এর প্রধান নির্বাহী আলী আহমেদ বিগত তিন বছরের নিরীক্ষা প্রতিবেদন উপস্থাপন করেন। বিস্তারিত আলোচনার পর তা সাধারণ সভায় অনুমোদিত হয়।

সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু, টেরিফ কমিশনের চেয়ারম্যান (সিনিয়র সচিব) মুশফেকা ইকফাত, রফতানি উন্নয়ন ব্যুরোর ভারপ্রাপ্ত ভাইস-চেয়ারম্যান অভিজিৎ চৌধুরী, বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমির ভারপ্রাপ্ত প্রিন্সিপাল সৈয়দ মাসুদ মাহমুদ খন্দকার, বিসিআই-এর প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

(ওএস/এএস/মে ২৫, ২০১৭)