যশোর প্রতিনিধি : যশোর সদরের হামিদপুরে আল আমিন লাচ্ছা সেমাই কারখানা, শহরের ধর্মতলার আদি সাতক্ষীরা ঘোষ ডেয়ারি ও ফলের দোকানে অভিযান চালিয়ে ৩৬ হাজার টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।

পরিবেশ অধিদফতর ও ফায়ার সার্ভিসের ছাড়পত্র ছাড়াই সেমাই উৎপাদন ও নোংরা পরিবেশে মিষ্টি বিক্রির অভিযোগে মামলা দিয়ে এ জরিমানা আদায় করা হয়।

বুধবার পরিচালিত এ ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান, আনোয়ার উজ জামান ও আব্দুল্লাহ-আল-মাহফুজ।

আদালতের পেশকার শেখ জালাল উদ্দীন জানিয়েছেন, দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত সদর উপজেলার হামিদপুরে আল আমিন লাচ্ছা সেমাই কারখানায় অভিযান চালান। কারখানা পরিচালনায় পরিবেশ অধিদফতর, ট্রেডমার্ক লাইসেন্স, ফায়ার সার্ভিসের ছাড়পত্র এবং মোড়কের গায়ে উৎপাদন ও মেয়াদ উর্ত্তীণের তারিখ ছিলনা। এ ব্যাপারে মালিক রফিকুল ইসলামের নামে মামলা দিয়ে ২৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এরআগে সকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট আনোয়ার-উজ-জামানের নেতৃত্বে অপর একটি ভ্রাম্যমাণ আদালত শহরের ধর্মতলা এলাকার আদি সাতক্ষীরা ঘোষের ডেয়ারির কারখানায় অভিযান চালান। এ সময় আদালত মিষ্টির মধ্যে মরা মাছি এবং কারখানায় অস্বাস্থ্যকর পরিবেশ দেখতে পান। এই অপরাধে কারখানা মালিক উত্তম ঘোষের নামে মামলা দিয়ে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ-আল-মাহফুজের নেতৃত্বে আরেকটি ভ্রাম্যমাণ আদালত শহরের মণিহার এলাকার ফলপট্টিতে অভিযান চালান। এ সময় সেখানকার একটি দোকানে এক বৃদ্ধকে খেজুরে সরিষার তেল ও সয়াবিন মাখাতে দেখতে পান আদালত। এই অপরাধে ওই বৃদ্ধকে ১ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া ভোক্তা অধিকার সংরক্ষণ ফাউন্ডেশন ঝিকরগাছা বাজারের বিভিন্ন ফলের দোকানে প্রচারাভিযান চালিয়েছে। এ সময় ফরমালিনমুক্ত ফল বিক্রির জন্য ব্যবসায়ীদের পরামর্শ দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন ভোক্তা অধিকারের জেলা প্রতিনিধি শফিকুল ইসলাম।

(পিএস/অ/মে ৩১, ২০১৭)