নগরকান্দা (ফরিদপুর) প্রতিনিধি : আজ ১ জুন, নগরকান্দা গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে ফরিদপুরের নগরকান্দায় পাকিস্তানি পাক হানাদার বাহিনী ও এ দেশীয় কিছু রাজাকার আলবদরদের সহযোগিতায়  মহিলা ও শিশুসহ ৩৮ জন নিরীহ বাঙ্গালীকে এক লাইনে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করে।

৭১ এর ২৯ মে উপজেলার চাঁদহাট এলাকায় মুক্তিযোদ্ধাদের ঘাঁটিতে আক্রমণ চালায় পাক সেনারা। তখন মুক্তিযোদ্ধারা পাল্টা আক্রমন চালালে শুরু হয় সম্মূখ যুদ্ধ। এ যুদ্ধে দেশীয় অস্ত্র ঢাল সড়কি বল্লম নিয়ে মুক্তিযোদ্ধাদের পাশে এসে দাঁড়ায় এলাকার নিরীহ বাঙ্গালী। উপজেলার দিঘোলিয়া বিলের মধ্যে দীর্ঘ দুই ঘন্টাব্যাপী এ যুদ্ধে ২৬ জন পাকসেনাকে বল্লম দিয়ে কুপিয়ে হত্যা করতে সক্ষম হয় বীর বাঙ্গালীরা। এই হত্যার প্রতিশোধ নিতে পাকসেনারা ১ জুন ফরিদপুর থেকে আরো পাকসেনা নিয়ে উপজেলার কোদালিয়া, ছোটশ্রীবরদী, বাস্তপুট্টি, কানফরদী, রঘুরদিয়া, বাগাট, ঘোনাপাড়া, পুরাপাড়া, ঈশ্বরদী, ছোটপাইককান্দি, বড়পাইককান্দি, শেখরকান্দিসহ বিভিন্ন গ্রামে প্রবেশ করে বাড়িতে লুটপাট চালিয়ে অগ্নি সংযোগ করে।

এ সময় কোদালিয়া গ্রামের মিয়া বাড়ির পাশে মহিলা, শিশুসহ ৩৮ জন নিরীহ বাঙ্গালীকে লাইনে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করে। পরবর্তীতে সেই হত্যাযজ্ঞ স্থানে নির্মিত হয়েছে শহীদদের স্মরণে স্মৃতিস্তম্ভ। উক্ত স্থানে কোদালিয়া শহীদনগর নামে একটি নতুন ইউনিয়নের নামকরণ করা হয়। সেদিন থেকেই প্রতি বছর নগরকান্দায় মুক্তিযোদ্ধা ও এলাকার সর্বস্থরের মানুষ ১ জুন দিনব্যাপি নানা কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালন করে আসছে।

(এনএস/এএস/ জুন ০১, ২০১৭)