আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাবেক এফবিআই পরিচালক জেমস কোমিকে সিনেটের একটি প্যানেলের কাছে সাক্ষ্য দিতে বাধা দেবেন না বলে জানিয়েছে হোয়াইট হাউজ। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কথিত হস্তক্ষেপ তদন্ত করে দেখছে ওই প্যানেল।

প্রেসিডেন্ট হিসেবে নির্বাহী ক্ষমতা প্রয়োগ করে কোমির সাক্ষ্য দেয়ার বিষয়টি আটকে দিতে পারতেন ট্রাম্প। কিন্তু তিনি তা করবেন না বলে জানিয়েছেন হোয়াইট হাউজের ডেপুটি প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স। এর মাধ্যমে তিনি গত কয়েকদিনের এই জল্পনার অবসান ঘটান যে, ট্রাম্প হয়ত কোমিকে সাক্ষ্য দিতে বাধা দেবেন।

মার্কিন সিনেটের গোয়েন্দা কমিটি রাশিয়ার সঙ্গে ট্রাম্পের নির্বাচনি প্রচার দলের সন্দেহভাজন গোপন যোগসাজশের বিষয়টি খতিয়ে দেখার পাশাপাশি গত নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে মস্কো হস্তক্ষেপ করে ট্রাম্পকে জিতিয়ে দিয়েছে কিনা তা তদন্ত করে দেখছে।

এফবিআই’র সাবেক পরিচালক কোমির কাছে এ ব্যাপারে কতটুকু তথ্য আছে তা জানাতে তাকে আগামী বৃহস্পতিবার সিনেটের ওই কমিটির সামনে হাজিরা দিতে হবে

স্যান্ডার্স সোমবার হোয়াইট হাউজে সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প কোমির সাক্ষ্যের ব্যাপারে নির্বাহী ক্ষমতা ব্যবহার করবেন না। তিনি দাবি করেন, ট্রাম্প চান বিষয়টি সম্পর্কে দ্রুত সত্য বেরিয়ে আসুক।

জেমস কোমি যখন মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে তদন্তে ব্যস্ত ছিলেন তখন গতমাসে তাকে বরখাস্ত করেন ডোনাল্ড ট্রাম্প।

(ওএস/এসপি/জুন ০৬, ২০১৭)