ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : পাবনার ঈশ্বরদী ইপিজেডে বন্ধ থাকা এ অ্যান্ড এ ট্রাভেলিং বিডি লিমিটেডের শ্রমিকরা ছয় মাসের বকেয়া বেততের দাবিতে মঙ্গলবার সকালে ইপিজেড গেটে মানববন্ধন, সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছেন।

প্রায় ঘণ্টাব্যাপী এসব কর্মসূচিতে বক্তব্য দেন, শ্রমিক রুহুল আমিন, মুরাদ হোসেন, চামেলি খাতুন, সাদিয়া বেগম, জিনিয়া জীবন হোসেন, নমনী খাতুন ও মিনা খাতুন।

তারা বলেন, ছয়মাস ধরে বেতন দাবি করলেও নানা অজুহাত দেখিয়ে বেতন দেয়া হচ্ছে না। শ্রমিকরা বেতন দাবি করলে বেপজার ডেপুটি ম্যানেজার তারেক ও কাউন্সিলর সরওয়ার শ্রমিকদের মাথা ছেঁটে দেওয়াসহ পুলিশ দিয়ে নির্যাতন করার হুমকি দিয়েছেন। এতে একদিকে শ্রমিকদের আর্থিক ক্ষতি হচ্ছে।

শ্রমিকদের অভিযোগের বিষয়ে কাউন্সিলর খসরু সরওয়ার ও তারেক হোসেইন জানান, শ্রমিকদের পাওনা পরিশোধের জন্য আমরা ফ্যাক্টরি মালিকের সঙ্গে সব রকম যোগাযোগ করার চেষ্টা করেছি। ডিসেম্বর ২০১৬ থেকে মে ২০১৭ পর্যন্ত শ্রমিকদের বকেয়া বেতন পাওনা হয়েছে এক কোটি ৭৫ লাখ টাকা। বেপজা কর্তৃপক্ষেরও পাওনা হয়েছে ৬৫ হাজার ডলার।

ঈশ্বরদী ইপিজেডের ব্যবস্থাপক শাহ আলম বলেন, ফ্যাক্টরি চালু করা ও শ্রমিকদের পাওনা টাকা পরিশোধের চেষ্টা করেও কোম্পানির এমডি মি. কোক জিনছোসহ মালিক পক্ষ সাড়া না দেয়ায় সিদ্ধান্ত হয়েছে- নিয়ম মাফিক এ অ্যান্ড এ ট্রাভেলিং বিডি লিমিটেডের ফ্যাক্টরি অকশনে বিক্রি করা হবে। ফ্যাক্টরীর প্রায় চার কোটি টাকার যাবতীয় সম্পদ বিক্রির টাকা দিয়ে শ্রমিকদের ও বেপজার পাওনা পরিশোধ করা হবে।

তিনি আরও বলেন, ৩৪১টি প্লটের মধ্যে ১৭ টি ফ্যাক্টরি চালু আছে। প্লট বুকিং হয়েছে ২৯০টি এবং ফাঁকা রয়েছে ৩৪টি প্লট। ফাঁকা প্লট পূরণের চেষ্টা চলছে। শ্রমিকদের অন্যান্য ফ্যাক্টরিতে চাকরি দেয়ার সহযোগিতারও আশ্বাস দেন শাহ আলম।

(ওএস/এসপি/জুন ০৬, ২০১৭)