টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলের ঘাটাইলে ভুল কীটনাশক প্রয়োগের ফলে একটি বাগানের প্রায় ৬৫ হাজার আনারস পুড়ে বিনষ্ট হয়েছে। ঘাটাইল উপজেলার নবগঠিত লক্ষিন্দর ইউনিয়নের ফটিয়ামারি’র কৃষক মোফাজ্জল মিয়ার ( পাক্কু) পাঁচ একর ব্যাপী আনারস বাগানে এ ক্ষতি হয়েছে ।

কৃষক পাক্কু জানান, তিনি পাঁচ একর জমিতে প্রায় ৬৫ হাজার আনারসের চারা লাগিয়েছিলেন। প্রথম থেকেই ওই বাগানের সকল মেডিসিন সাগরদিঘী বাজারের কীটনাশক ব্যবসায়ী আশীষ কুমার সাহার দোকান থেকেই ক্রয় করেন।

গত মে মাসের শেষের দিকে আশীষ সাহার দোকানে আনারসের ভিটামিনে জন্য গেলে তিনি সুপারভিক্স (ভিটামিন) এর পরিবর্তে এমিরাক্সন(ঘাসনিধন বিষ) কীটনাশক দিয়ে দেন। পরদিন সকালে শ্রমিক দিয়ে তার দেয়া ভুল কীটনাশক সমস্ত বাগানে প্রয়োগ করেন। প্রয়োগ করার কয়েক দিন পর থেকেই আনারসে লালচে রঙ হয়ে মরে যেতে থাকে। বর্তমানে বাগানের প্রায় সব আনারস মরে গেছে। বিষয়টি সাথে সাথে আশীষ সাহাকে জানালে তিনি আরো কিছু পটাশ স্প্রে করে দিতে বলেন। কিন্তু কোন কাজ না হওয়ায় পাক্কু মিয়া হতাশায় ভুগতে থাকেন।

কান্নাজরিত কণ্ঠে তিনি আরো জানান, তিনি টাকা ঋণ করে আনারস বাগান করেছিলেন। তার সব শেষ হয়ে গেছে। এখন তিনি কি করবেন ভেবে পাচ্ছেন না। তিনি আরো জানান, এ ব্যাপারে তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন।

কীটনাশক ব্যবসায়ী আশীষ সাহা জানান, তার কাছ থেকে অনেক কৃষকই কীটনাশক ক্রয় করে আনারসসহ বিভিন্ন ফসলে প্রয়োগ করে। পাক্কু মিয়াও তার কাছ থেকে কীটনাশক ক্রয় করেছেন। কিন্তু তিনি জমিতে কী কীটনাশক প্রয়োগ করেছেন তা তার জানা নেই। কাজেই ভুল কীটনাশক প্রয়োগের দায় তার নয়।

(আরকেপি/এসপি/জুন ১১, ২০১৭)