প্রবীর সাহা, পাবনা : ভাষাসৈনিক, বীরমুক্তিযোদ্ধা ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, এ দেশকে ভালবেসে মিলেমিশে উন্নয়ন কাজ করাই হবে সকলের মূল দায়িত্ব।

পাবনা জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে জেলা আইন-শৃঙ্খলা কমিটি ও মাসিক সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে ভূমি মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, একটি দেশে বন্দুক দিয়ে আইন শৃৃঙ্খলা রক্ষা করা যায় না। যদি মানুষ আইন শৃঙ্খলার প্রতি শ্রদ্ধাশীল না হয়, বা কিছু লোককে জেলে দিয়েও আইনশৃঙ্খলা পরিপূর্ণতা পায় না। শান্তিপূর্ণ ও শান্তিময় জীবন যাপনের সবচেয়ে জরুরি বিষয় জানমালের হিসাব ঠিকমত রাখা। না হলে মানুষ শান্তি পায় না। সবকিছুই মানুষের জন্য, দেশের জন্য। আইনশৃঙ্খলা একটি দেশের উন্নয়নকে ত্বরান্বিত করে।

মন্ত্রী বলেন, পাবনা জেলায় অবস্থানরত সকল বিদেশী নাগরিক এবং ভিন্ন ধর্মাবলম্বীর মানুষের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনীকে তৎপর হতে হবে। তিনি জেলাব্যাপী চরমপন্থীদের অপতৎপরতা রোধ, অবৈধ অস্ত্র উদ্ধার ও চিহ্নিত সন্ত্রাসীদের গ্রেফতারে জোরালো অভিযান অব্যাহত রাখতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। মন্ত্রী জেলার প্রত্যেক উপজেলায় আইন শৃঙ্খলা সভা করার জন্য পাবনা জেলা প্রশাসককে নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ কমিউনিটি ক্লিনিক ও শিশু বিকাশ-এর জন্য প্রতিটি কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্য সেবা প্রদান ও স্বাস্থ্য বিষয়ক সঠিক পরামর্শ দেওয়া হচ্ছে কি না সংশ্লিষ্টদের তার মনিটরিং ব্যবস্থা অব্যাহত রাখার নির্দেশ দেন। সভায় ব্যস্ত সড়কগুলোতে যানজট নিরসন, বাল্যবিবাহ রোধ, ছিচকে চোরের উৎপাত বন্ধের বিষয়ে আলোচনা হয়। পাবনা শিল্প কলা একাডেমি স্থাপনে জায়গার বিষয়টি চূড়ান্তকরণের জন্য তিনি জেলা প্রশাসককে নির্দেশ দেন। এছাড়া পবিত্র রমজান মাসে বাজার মূল্য মনিটরিং করার উপরও তাগিদ দেন তিনি। মন্ত্রী সকল বড় সড়ক এর পাশে চলতি জুন মাসেই বৃক্ষ রোপণ শুরু করার আহ্বান জানান। পরে তিনি পুলিশ লাইন মাঠে একটি আম ও একটি লিচু গাছের চারা রোপণ করেন।

পাবনা জেলা প্রশাসক রেখা রানী বালো’র সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে পাবনা পুলিশ সুপার জিয়াদুল কবীর, পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, পাবনা সিভিল সার্জন ডা. তাহাজ্জল হোসেন, পাবনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোখলেছুর রহমান, এলজিইডি’র উপপরিচালক কাজী আতিউর রহমান, এডভোকেট গোলাম হাসনাইন, শ্রী চন্দন কুমার চক্রবর্তী, পাবনা ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক ইমামুল ইসলাম, এডভোকেট আক্তারুজ্জামান মুক্তা পিপি, সাংবাদিক এম.এ. মতিন, বেড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আ. কাদের, ব্র্যাক প্রতিনিধি আলমাসুর রহমান, বিআরডিবি’র উপপরিচালক খায়রুন নাহার নাজনিন বক্তব্য রাখেন।

(পিএস/এএস/জুন ১১, ২০১৭)