নিউজ ডেস্ক : বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাবেক উপদেষ্টা জাহিদ এফ সাদীকে গ্রেফতার করেছে মার্কিন কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (এফবিআই) সদস্যরা। ক্রেডিট কার্ড মেশিনে অর্থ প্রতারণা ও চেক চুরির অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে এফবিআই।

গত ১৭ মে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের মার্কিন কংগ্রেস ভবনের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিচয়দানকারী জাহিদ এফ সর্দার যুক্তরাষ্ট্রের ফেডারেল আইন প্রয়োগকারী সংস্থার ফেরারি হিসেবে ওয়ান্টেড আসামির তালিকায় ছিলেন। পলাতক আসামি হিসেবে এফবিআই তাকে দীর্ঘদিন ধরে খুঁজছিল।

মার্কিন বাংলা গণমাধ্যমগুলো বলছে, ১৭ মে ক্যাপিটাল হিল থেকে বিএনপি নেত্রীর এই উপদেষ্টাকে গ্রেফতারের পর ফ্লোরিডার অরল্যান্ডোর হাই সিকিউরিটি ফেডারেল ডিটেনশন সেন্টারে পাঠানো হয়েছে। যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব রয়েছে জাহিদের। এফবিআই তার পাসপোর্ট জব্দ করেছে।

ফ্লোরিডার অরল্যান্ডোতে গ্যাস স্টেশনের ব্যবসা রয়েছে জাহিদ এফ সর্দারের। ব্যবসার নামে তার বিরুদ্ধে বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ড চেক মেশিনের সুবিধা নেয়া ও অর্ধশতাধিক প্রতারণামূলক লেনদেনের অভিযোগও রয়েছে।

জাহিদের বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়েছে, জাহিদ এফ সর্দার সাদী যুক্তরাষ্ট্রের বিভিন্ন অর্থনৈতিক প্রতিষ্ঠানকে দেউলিয়া এবং ক্ষতিগ্রস্ত করতে বিভিন্ন ধরনের চক্রান্ত ও চুরির আশ্রয় নিয়েছিলেন। এসব প্রতিষ্ঠানের মধ্যে বাংকোন পপুলার পর্টোরিকো, ব্যাংক অব আমেরিকা, ফিফথ থার্ড ব্যাংক, ওয়াকোবিয়া ব্যাংক, ওয়াশিংটন মিউচুয়্যাল ব্যাংক, সান ট্রাস্ট ব্যাংক, ফার্স্ট প্রায়রিটি ব্যাংক এবং আরবিসি সেন্টুরা ব্যাংক রয়েছে। ব্যাংকের মাধ্যমে ডিপোজিটকৃত চেক ও অর্থ ফেডারেল ডিপোজিট ইন্সুরেন্স কর্পোরেশন, ম্যাককোয় ফেডারেল ক্রেডিট ইউনিয়ন এবং সেন্ট্রাল ফ্লোরিডা এডুকেটর ক্রেডিট ইউনিয়ন শেয়ার ইন্সুরেন্স ফান্ড কর্তৃক ইন্সুরেন্স করা ছিল। এর প্রেক্ষিতে যেকোন চেক জমা দিলেই তার বিপরীতে তাৎক্ষণিক নগদ অর্থ উত্তোলন সম্ভব হতো।

২০০৬ থেকে ২০০৭ সাল পর্যন্ত এ সুবিধায় তিনি ৫৪টি প্রতারণামূলক লেনদেন করেছেন। চেক জমা দিয়ে এর বিপরীতে তাৎক্ষণিকভাবে নগদ অর্থ উত্তোলন করলেও তার অ্যাকাউন্টে কোন অর্থ ছিল না।

দীর্ঘ দুই বছরের এমন কর্মকাণ্ড ৩৫ ডলার থেকে শুরু করে ২৫ হাজার ডলারের প্রতারণামূলক লেনদেনের তথ্য প্রমাণ এফবিআইয়ের হাতে রয়েছে।

এদিকে গ্রেফতারের পর পরই জাহিদ এফ সর্দার সাদীকে অরল্যান্ডো হাই সিকিউরিটি কারাগারে পাঠিয়েছে এফবিআই।

(ওএস/এএস/জুন ১২, ২০১৭)