ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ত্রিশালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ন শিক্ষার্থীদের একাদশ শ্রেনীতে ভর্তি নিয়ে জালিয়াতির অভিযোগ উঠেছে ত্রিশালের বেসরকারি প্রতিষ্ঠান আইডিয়াল কলেজের বিরুদ্ধে। শিক্ষার্থীদের সংবর্ধনা দেয়ার প্রলোভন দেখিয়ে সিকিউরিটি কোড নিয়ে নিজেদের কলেজের নামে রেজিষ্টেশন করে ভর্তির জন্য চাপ প্রয়োগ করছে। শিক্ষার্থীরা তাদের পছন্দের কলেজের নামে  আবেদন করতে গিয়ে দেখে তাদের রেজিষ্ট্রেশন সম্পন্ন হয়েছে। মঙ্গলবার দুপুরে ভুক্তভোগী শিক্ষার্থীরা বিচারের দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে এ অভিযোগ করে।

অভিযোগে জানা যায়, ২০১৭/১৮ সেশনে একাদশ শ্রেনীতে ভর্তির জন্য গত বছর ভুয়া কাগজপত্র দেখিয়ে সরকারি অনুমোদন নেয়া আইডিয়াল কলেজ এক বছরের ব্যবধানেই কোমলমতি শিক্ষার্থীদের ভবিষ্যত নিয়ে প্রতারনা করছে। কলেজের শিক্ষকরা কয়েকজন গ্রুপ করে শিক্ষার্থী ও তার আশে পাশের বান্ধবীদের মাধ্যমে সংবর্ধনা ও বিভিন্ন প্রলোভন দেখিয়ে কোড নাম্বার সংগ্রহ করে শিক্ষার্থীর অজান্তেই আইডিয়াল কলেজকে ১ম চয়েজ দিয়ে এবং বাকী চারটি ত্রিশালের বাহিরের বিভিন্ন প্রতিষ্ঠান দিয়ে আবেদন করে রাখে। পরে শিক্ষার্থীরা তাদের রেজিষ্টেশন করতে গিয়ে দেখে তাদের রেজিষ্টেশন সম্পন্ন হয়ে গেছে। এ সময় পছন্দের কলেজে ভর্তির সুযোগ না পাওয়ায় অনেক শিক্ষার্থী কান্নায় ভেঙ্গে পড়ে।

এ ব্যপারে উপজেলার কালির বাজারের শিক্ষার্থী সালমা আক্তার জানান, আমার বান্ধবীর কাছ থেকে আমার কোড নাম্বার চুরি করে আমার রেজিষ্টেশন করে, আমি এ কলেজে ভর্তি হবনা। এখানে কোন শিক্ষক নেই, কোন অবকাঠামো সহ শিক্ষার কোন পরিবেশ নেই। আমাদের সাথে এ প্রতারনার বিচার চাই।

শিক্ষার্থী কাঞ্চন চন্দ্র বলেন, আমি যদি আমার পছন্দের কলেজে ভর্তি হতে না পারি আমি আত্মহত্যা করব আমার মৃত্যুর জন্য প্রতারক আইডিয়াল কলেজের শিক্ষক ও কমিটির দায়িত্ব প্রাপ্ত ব্যক্তিরা দায়ী থাকবে। আমি এখন কোথাও ভর্তি হতে পারছিনা।

এ ব্যাপারে কথা বলার জণ্য আইডিয়াল কলেজের অধ্যক্ষ রেজাউল করিমের সাথে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফর রিপন বলেন, এ ব্যাপারে শিক্ষার্থীরা আমার কাছে অভিযোগ দিয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছি দ্রুত যথাযথ ব্যবস্থা গ্রহনের জন্য।

(এমএন/এএস/জুন ১৩, ২০১৭)