স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ও কুয়েতের সামরিক জাদুঘরের তথ্য বিনিময়ে একটি সহযোগিতা চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ মিলিটারি মিউজিয়াম ও
কুয়েতের হাউজ অব ন্যাশনাল ওয়ার্কস এর মধ্যে ‘টুইনিং অ্যান্ড কো-অপারেশ অ্যান্ড এক্সচেঞ্জ ওয়ার্ডস’ শীর্ষক চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, দুই সামরিক জাদুঘরের সঙ্গে টুইনিং বা জমজ ভাই-বোনের মতো সহযোগিতার জন্য এ চুক্তি। এ চুক্তির ফলে রাজধানীর বিজয় সরণিতে সামরিক জাদুঘর ও কুয়েতের জাদুঘরের মধ্যে তথ্য আদান-প্রদান, অভিজ্ঞতা বিনিময় হবে। এজন্য আমাদের সামরিক জাদুঘর ও তাদের জাদুঘরে একটা সেকশন বা ওয়ার্ড থাকবে, যেখানে উভয় দেশের দর্শনার্থীরা সামরিক সরঞ্জাম দেখতে পাবেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সশস্ত্র বাহিনী বিভাগ এ চুক্তির উদ্যোক্তা।

বিমান চলাচল সহযোগিতা চুক্তিতে ইউরোপীয় ইউনিয়নভুক্ত ৮টি দেশের সঙ্গে বিমান চলাচল সহযোগিতা বাড়ানোর জন্য ‘সার্টেইন এসপেক্টস অব এয়ার সার্ভিস’ নামের একটি চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়েছে মন্ত্রিসভায়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ইউরোপীয় ইউনিয়নভ‍ুক্ত ৮টি দেশের সঙ্গে বিমান চলাচলে আমাদের চুক্তি আছে। তাদের নিজস্ব কিছু বিধিবিধানের সঙ্গে সামঞ্জস্য রেখে আলাদা আলাদা না করে একটা চুক্তি করা হবে।

এর ফলে বিমান চলাচল সহযোগিতা আরো বাড়বে।

মন্ত্রিসভার বৈঠকে ১২-১৪ মে কাতারের দোহায় অনুষ্ঠিত ‘১৪তম দোহা ফোরাম’ এবং ২১-২৩ মে ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম অন ইস্ট এশিয়া’ সেমিনারে বাণিজ্যমন্ত্রীর অংশগ্রহণ বিষয়ে জানানো হয়।

(ওএস/এটিআর/জুন ২৩, ২০১৪)