লাইফস্টাইল ডেস্ক : টুথব্রাশ দিয়ে দাঁততো মাজেনই, তবে এর বাইরে এটি দিয়ে কিছু প্রয়োজনীয় কাজ করতে পারেন। নখ পরিষ্কার, পেডিকিউর ইত্যাদি কাজ করা যায় টুথব্রাশ দিয়ে। টুথব্রাশের কিছু ভিন্ন ব্যবহারের কথা জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ফেমিনা।

নখ পরিষ্কারক

হাতের নখ পরিষ্কার করতে টুথব্রাশ ব্যবহার করতে পারেন। টুথব্রাশে সাবান লাগিয়ে নখ পরিষ্কার করুন। এতে নখের ওপর নীচের সব অংশই ভালোভাবে পরিষ্কার হবে।

হেয়ারড্রায়ার পরিষ্কারক

অনেকদিন ব্যবহার করতে করতে হেয়ার ড্রায়ার (চুল শুকানোর যন্ত্র)-এর মুখে ময়লা জমে। এটি পরিষ্কার করতে টুথ্রবাশ ব্যবহার করতে পারেন।

পায়ের যত্নে

নরম ও পরিষ্কার পা পেতেও ব্যবহার করতে পারেন টুথব্রাশ। গরম পানির মধ্যে পা ভিজিয়ে রাখুন। পানিতে সামান্য শ্যাম্পু ও স্ক্রাব দিন। এবার টুথব্রাশ দিয়ে পা, গোড়ালি, পায়ের নখ ভালোভাবে পরিষ্কার করুন। এটি পায়ের নখ ভালোভাবে পরিষ্কার করবে, ত্বকেরও তেমন ক্ষতি হবে না।

মাশকারা ভালোভাবে লাগাতে

মাশকারা ভালোভাবে লাগাতে কিন্তু টুথব্রাশ ব্যবহার করতে পারেন। একটি পরিষ্কার টুথব্রাশের মধ্যে মাশকারা নিয়ে পাপড়িতে লাগান। এতে পাপড়ির সব অংশে ভালোভাবে মাশকারা লাগবে।

ঠোঁটের মৃতকোষ দূর

ঠোঁটের মৃত কোষ দূর করতে স্ক্রাবার হিসেবে টুথব্রাশ ভালো কাজ করে। এ ক্ষেত্রে একটি টুথব্রাশের মধ্যে জলপাইয়ের তেল ও পেট্রোলিয়াম জেলি লাগান। এবার টুথব্রাশটি ধীরে ধীরে ঠোঁটে ঘষুন।

(ওএস/এসপি/জুন ১৫, ২০১৭)