হেদায়েতুল ইসলাম বাবু,  গাইবান্ধা : গাইবান্ধায় ছাত্রলীগ পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছে। পৌর ছাত্রলীগের সম্মেলন ও কাউন্সিল স্থগিতের প্রতিবাদে এক পক্ষ গাইবান্ধা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করার পরপরই আরেক পক্ষ পাল্টা সংবাদ সম্মেলন করে।

এর আগে বৃহস্পতিবার সকালে ছাত্রলীগ পৌর কমিটির সম্মেলন ও কাউন্সিল স্থগিত করার প্রতিবাদে শহরের বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল করে। মিছিল থেকে তারা জেলা ছাত্রলীগ কমিটি বিলুপ্তির দাবি জানান এবং নেতাকর্মীদের মতামত না নিয়ে উপজেলা ও ইউনিয়ন কমিটি গঠন করার প্রতিবাদ জানান। পরে তারা শহরের ১ নং ট্রাফিক মোড়ে সড়ক আটকিয়ে বিক্ষোভ সমাবেশ করেন। এ সময় জেলা শহরের ব্যস্ততম এই সড়কের দু’পাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে তারা বিক্ষোভ মিছিল করে গাইবান্ধা প্রেসক্লাবে এসে তাৎক্ষনিক এক প্রেস বিফ্রিং করেন। সমাবেশ ও প্রেস বিফ্রিংয়ে বক্তব্য রাখেন সিনিয়র যুগ্ম আহ্বায়ক ইবনে হাসান জীবন, যুগ্ম আহবায়কদের মধ্যে ফাহিম ইসলাম দীপ, বিশাল সরকার, পাভেল হাসান জনি এবং পৌরসভার নয়টি ওর্য়াড শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিভিন্ন শাখার নেতৃবৃন্দ।

তাদের অভিযোগ, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের নির্দেশক্রমে ১৫ জুন বৃহস্পতিবার গাইবান্ধা পৌর ছাত্রলীগের সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সম্মেলনের আগেরদিন ১৪ জুন বুধবার রাতে জেলা ছাত্রলীগের আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়করা কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশ অমান্য করে এবং পৌর ছাত্রলীগকে অবহিত না করেই সম্মেলন ও কাউন্সিল স্থগিত করেন। তারা জেলা ছাত্রলীগের আহবায়ক কমিটির স্বেচ্ছারিতার প্রতিবাদ জানিয়ে এই কমিটি বাতিলসহ অবিলম্বে পৌর সম্মেলন ও কাউন্সিলের দাবি জানান।

এদিকে পৌর ছাত্রলীগের অপর একটি গ্রুপের বিপুল সংখ্যক নেতাকর্মী শেখ হাসিনার কারামুক্তি দিবস উপলক্ষে শহরে বিক্ষোভ মিছিল বের করে। পরে তারা গাইবান্ধা প্রেসক্লাবে এসে পাল্টা প্রেস বিফ্রিং করেন। এসময় পৌর ছাত্রলীগের যুগ্ম আহবায়ক মেহেদী হাসান চৌধুরী তার বক্তব্যে উল্লেখ করেন, ১৫ জুন বৃহস্পতিবার শহর ছাত্রলীগের সম্মেলন হওয়ার কথা ছিল। এরমধ্যে পৌর ছাত্রলীগের কেউ কেউ পৌরসভার ৪টি ওয়ার্ড কমিটি থাকা সত্ত্বেও তারা নতুন করে পূর্বের তারিখ দিয়ে ৫টি ওয়ার্ড কমিটির অনুমোদন করে। এ অবস্থায় পৌর ছাত্রলীগের বৃহস্পতিবারের সম্মেলন করা সম্ভব হয়নি। এজন্য পৌর ছাত্রলীগের আহবায়ক মো. আরিফ হোসেন তুষার সম্মেলন স্থগিতের জন্য মাইকে প্রচার করেন। এজন্য পৌর ছাত্রলীগের সম্মেলন স্থগিত করা হয়। তারা আগের সংবাদ সম্মেলন থেকে ছাত্রলীগ নেতাকর্মীদের সকল অভিযোগ অস্বীকার করেন।

প্রেস বিফ্রিং চলার সময় বক্তব্য রাখেন পৌর ছাত্রলীগের যুগ্ম আহবায়ক মেহেদী হাসান চৌধুরী, জাহেদ হাসান সুমন, সাজ্জাদ হোসেন শান্ত, গাইবান্ধা সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোসাদ্দেক হোসেন মামুন, সদর থানা ছাত্রলীগের আহবায়ক জিতেন্দ্র নাথ গোপাল, যুগ্ম আহবায়ক আসিফ মাহমুদ সিফাত, শ্যাম সরকার, শাহরিয়ার চৌধুরী রকি, জয় সরকার সুমন, ছাত্রনেতা মো. ফরহাদ হোসেন প্রমুখ।


(এইচআইবি/এএস/জুন ১৫, ২০১৭)