স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নানা আয়োজনে পাঁচ দিনব্যাপী ‘বিডি জবস ডট কম-আরইউসিসি ক্যারিয়ার উইক ২০১৪’ প্রথম দিন পার হয়েছে। প্রথম দিনের সেমিনারে প্রায় ৩ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

সোমবার বিকেলে বিশ্ববিদ্যায়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে তিনটি সেমিনার অনুষ্ঠিত হয়।

নতুন বিসিএস পরীক্ষা বিষয়ে সেমিনার পরিচালনা করেন জুয়েল কিবরিয়া ( বিসিএস শিক্ষা)।

বিদেশে উচ্চশিক্ষা বিষয়ে সেমিনার পরিচালনা করেন মার্কেটিং বিভাগের শিক্ষক মো. শাহ আজম শান্তনু এবং ব্যাংক জব প্রস্তুতি বিষয়ে সেমিনার পরিচালনা করেন ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক এম সাব্বির হাসান।

পাঁচ দিনব্যপী ক্যারিয়ার উইকে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দেশের প্রথম অনলাইন বিজনেস নিউজ পোর্টাল অর্থসূচক ডট কম।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান। বিশেষ অতিথি ছিলেন ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন মাতিন ও ব্যবসায় অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আমজাদ হোসেন।

প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান বলেন, জব মার্কেটের সাথে শিক্ষার্থীদের পরিচিত করার ক্ষেত্রে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব কাজ করছে; এটা খুবই জরুরি এবং সময়োপযোগী। এই ধরনের কার্যক্রমের মাধ্যমে উত্তরবঙ্গের এই বিদ্যাপীঠ থেকে নিজেদের মেলে ধরার ক্ষেত্রে শিক্ষার্থীরা সঠিক ভাবে গড়ে উঠতে পারে বলে তিনি বিশ্বাস করেন।

প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন মাতিন বলেন, এদেশের আপামর জনগনের টাকায় বিশ্ববিদ্যালয় চলে। কাজেই সেই দায় থেকে আত্মউন্নয়নের মাধ্যমে দেশের কল্যাণ করার প্রয়াস রাখতে হবে। যে কাজটি রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব করছে।

অধ্যাপক ড. মো. আমজাদ হোসেন বলেন, প্রশাসনের সহযোগিতায় গত বছর রাবিতে জব ফেয়ার হয়েছিল। এই জব ফেয়ার নিয়মিত করা জরুরি। ক্যারিয়ারের প্রশ্নে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব (আরইউসিসি) এ ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা পালন করছে।পূর্ণ উদ্দমে এই সংগঠনটি এগিয়ে যাবে বলে আশা করেন তিনি।

সেমিনারে অংশ নেওয়া উদ্ভিদবিদ্যা বিভাগের শিক্ষার্থী সুরভী রহমান বলেন, এখানে এসে মনে হচ্ছে চাকরির বাজারে যে প্রতিযোগিতা হয় তাকে এখন ফেস করা যাবে। এই ধরনের আয়োজন নিয়মিত হওয়া প্রয়োজন বলে তিনি মনে করেন।

মার্কেটিং বিভাগের শিক্ষার্থী মহিদুল ইসলাম শান্ত বলেন, সেমিনারে অংশ নিয়ে আমার আত্মবিশ্বাস বেড়ে গেছে। রাবিতে এ রকম সেমিনার হলো শিক্ষার্থীদের কাঙ্খিত সাফল্য অর্জনে সহযোগিতা করবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব (আরইউসিসি) প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উৎযাপন উপলক্ষে এই পাঁচ দিন ব্যাপী ক্যারিয়ার উইকের আয়োজন করছে।