ডেস্ক রিপোর্ট : জামায়াতে ইসলামীর আমীর মাওলানা মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ মামলার রায় আজ মঙ্গলবার না হওয়ার সম্ভাবনা রয়েছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারে আটক নিজামী অসুস্থ বলে শোনা যাচ্ছে। একটি সূত্র দাবি করেছে নিজামীর অসুস্থতার কথা জানিয়ে কারা কর্তৃপক্ষ ট্রাইব্যুনালকে চিঠি দিয়েছে। তবে এ ব্যাপারে ট্রাইব্যুনাল বা কারা কর্তৃপক্ষের কাছ থেকে কোনো তথ্য পাওয়া যায়নি।

আসামি পক্ষের আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, ‘আমরা পারিবারিকভাবে নিজামীর পরিবার অথবা কারা কর্তৃপক্ষের পক্ষ থেকে কোনো নিশ্চিত ধারণা পাইনি যে তিনি অসুস্থ। এ বিষয়ে নিশ্চিত ধারণা না পাওয়া পর্যন্ত কিছু বলতে পারছি। না। আজ যেহেতু রায়ের জন্য উপসিন্থত থাকতে বলা হয়েছে সেজন্য আমরা এসেছি।’

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মামলাগুলোর মধ্যে সবচেয়ে বেশি সময় ধরে বিচারকাজ চলা নিজামীর মামলার রায় ঘোষণার জন্য মঙ্গলবার দিন নির্ধারণ করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

এর আগে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের আইনজীবীদের মধ্যে তুমুল যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। এসময় নিজামীর বিরুদ্ধে মোট ১৬টি অভিযোগের উপর যুক্তিতর্ক চলে। পরে মামলাটি সর্বমোট তিনবার অপেক্ষমান (সিএভি) রাখা হয়।

(ওএস/এইচআর/জুন ২৪, ২০১৪)