স্টাফ রিপোর্টার : ঈদকে কেন্দ্র করে ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে দেশের শেয়ারবাজার। এতে মূল্য সূচক বৃদ্ধির পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। গত সপ্তাহে (১৮ জুন থেকে ২২ জুন পর্যন্ত) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-এ লেনদেন বেড়েছে প্রায় ৩৪ শতাংশ। আর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২ দশমিক ৩৯ শতাংশ।

লেনদেন ও সূচক বাড়ার পাশাপাশি গত সপ্তাহে বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৭৭ হাজার ২২৫ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৩ লাখ ৭০ হাজার ৬০৩ কোটি টাকা। অর্থাৎ ডিএসইতে বাজার মূলধন কমেছে ৬ হাজার ৬২২ কোটি টাকা।

এদিকে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৩০ দশমিক ৭৫ পয়েন্ট বা ২ দশমিক ৩৯ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমেছিল ৭ দশমিক ৪২ পয়েন্ট বা দশমিক ১৪ শতাংশ।

ডিএসইএক্স’র পাশাপাশি বেড়েছে অপর দুটি মূল্য সূচকও। ডিএসই-৩০ সূচক বেড়েছে ৪০ দশমিক ১১ পয়েন্ট বা ১ দশমিক ৯৭ শতাংশ। আর ডিএসই শরিহ সূচক বেড়েছে ২৩ দশমিক ৯৪ পয়েন্ট বা ১ দশমিক ৯০ শতাংশ।

শেষ সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ১০৩ কোটি ৫৬ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৩১৭ কোটি ৪৪ লাখ টাকা। অর্থাৎ গত সপ্তাহে মোট লেনদেন বেড়েছে ৭৮৬ কোটি ১২ লাখ টাকা বা ৩৩ দশমিক ৯২ শতাংশ।

মোট লেনদেনের পাশাপাশি বেড়েছে দৈনিক গড় লেনদেনের পরিমাণ। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৬২০ কোটি ৭১ লাখ টাকা। যা তার আগের সপ্তাহে ছিল ৪৬৩ কোটি ৪৮ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ১৫৬ কোটি ২৩ লাখ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে ২৫৭টির দাম বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৫২টির। আর অপরিবর্তিত রয়েছে ২৪টির দাম।

গত সপ্তাহে মোট লেনদেনের ৯১ দশমিক ১৪ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এছাড়া বাকি ২ দশমিক ৮৪ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৩ দশমিক ৬২ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ২ দশমিক ৪০ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রিজেন্ট টেক্সটাইলের শেয়ার। কোম্পানিটির ১৩০ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৪ দশমিক ১৯ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার লেনদেন হয়েছে ১০৬ কোটি টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ৩ দশমিক ৪২ শতাংশ। ৭৯ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল।

লেনদেনে এরপর রয়েছে- নূরানী ডাইং, ইফাদ অটোস, আর্গন ডেনিমস, আমরা টেকনোলজি, বিডিকম অনলাইন, বেক্সিমকো ফার্মা এবং ব্র্যাক ব্যাংক।

(ওএস/এসপি/জুন ২৩, ২০১৭)