স্টাফ রিপোর্টার : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সুপ্রিম কোর্টে চত্বর ও ভবনে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও ধোয়া-মোছার কাজ চলছে। সকাল থেকে দুপুর পর্যন্ত ১২/১৩ জন পরিচ্ছন্নকর্মী এ ধোয়া-মোছার কাজ করছেন।

এসব পরিচ্ছন্নকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, ঈদ বা বিশেষ কোনো অনুষ্ঠান-উৎসবে বা ছুটির পর সুপ্রিম কোর্টের পুরো ভবন ধুয়ে মুছে সাফ করতে হয়। এরই ধারাবাহিকতায় পরিচ্ছন্ন কাজ চলছে।

বৃহস্পতিবার সরেজমিনে ঘুরে দেখা গেছে, অ্যানেক্স বিল্ডিং থেকে ধোয়া-মোছার কাজ শুরু করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদকের কক্ষের সামনে পরিষ্কারের কাজে ব্যস্ত পরিচ্ছন্নকর্মীরা।

নারী-পুরুষ সম্মিলিতভাবে কাজ করছেন তারা। বড় বালতিতে ডিটারজেন্ট পাউডার গুলিয়ে তা দিয়ে পরিষ্কার করা হচ্ছে। বন্ধের সময়ে আইনজীবী ও সেবাগ্রহীতাদের উপস্থিতি কম হওয়াই পরিষ্কার কাজ ভালো ভাবে করা যাচ্ছে বলে জানান কর্মীরা।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন জানান, ঈদ উপলক্ষে পুরো সুপ্রিম কোর্ট ভবনের বারান্দা এবং হাঁটাচলা করা হয় এমন সব জায়গা ধোয়া-মোছার কাজ চলছে। সুপ্রিম কোর্টেও সার্বিক পরিচ্ছন্নতার কাজ চলছে।

সুপ্রিম কোর্টে এখন চলছে অবকাশ। তবে এ সময়ে জরুরি বিষয় শুনানি ও নিষ্পত্তির জন্য আপিল বিভাগে চেম্বার কোর্ট এবং সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্ট বিভাগে অবকাশকালীন কয়েকটি বেঞ্চ বিচার কাজ অব্যাহত রয়েছে।

অবকাশকালীন জরুরি বিষয় শুনানি ও নিষ্পত্তির জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্ট বিভাগে অবকাশকালীন বেঞ্চ গঠন করা হয়েছে।

এখন সুপ্রিমকোর্টে চলছে ঈদের আমেজ। রোজা, ঈদ ও কোর্টের অবকাশকাশ ও ছুটি শেষে আগামী ২ জুলাই কোর্ট খুলবে।

(ওএস/এসপি/জুন ২৩, ২০১৭)