স্টাফ রিপোর্টার : পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে দেশের শতভাগ তৈরি পোশাক কারখানার শ্রমিকদের উৎসব ভাতা (ঈদ বোনাস) প্রদান করা হয়েছে। এ ছাড়া আজ (২৪ জুন, শনিবার) পর্যন্ত ৯৮ শতাংশ তৈরি পোশাক কারখানার শ্রমিকদের অগ্রিম বেতন পরিশোধ করা হয়েছে।

শনিবার রাজধানীর কাওরান বাজারে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে তৈরি পোশাক শিল্পখাতের সার্বিক পরিস্থিতি বিষয়ক এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিজিএমইএ’র সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

তিনি বলেন, ঈদকে সামনে রেখে শ্রমিকদের বেতন-বোনাস যথাসময়ে পরিশোধ করতে বিজিএমইএ ও সরকার মিলে ব্যবস্থাগ্রহণ করেছে। এর মধ্যে বৃহত্তর ঢাকাকে ১৫টি জোনে ভাগ করে ১৫টি আঞ্চলিক কমিটি গঠন করা হয়।

সিদ্দিকুর রহমান বলেন, বিজিএমইএ ও বিকেএমইএ মোট ৩ হাজার ১০০টি প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে এখন পর্যন্ত ঈদের ছুটি প্রদান করা হয়েছে ৮৫ শতাংশ কারখানা। আজকের (শনিবার) মধ্যেই অবশিষ্ট কারখানা ছুটি হয়ে যাবে। এছাড়া মে মাসের বেতনসহ শতভাগ তৈরি পোশাক কারখানায় উৎসব ভাতা (ঈদ বোনাস) প্রদান করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ৯৮ শতাংশ তৈরি পোশাক কারখানার শ্রমিকদের অগ্রিম বেতন পরিশোধ করা হলেও বাকি ২ শতাংশ কারখানার শ্রমিকদের বেতন আজকের (শনিবার) মধ্যে প্ররিশোধ করা হবে।

বিজিএমইএ’র সহ-সভাপতি ফরিুক হাসান ও নাসির উদ্দিন ছাড়াও সংবাদ সম্মেলনে পরিচালকরা উপস্থিত ছিলেন।

(ওএস/এসপি/জুন ২৪, ২০১৭)