নওগাঁ প্রতিনিধি : নওগাঁর বদলগাছী উপজেলার নাজিপুর-এনায়েতপুর রাস্তায় অত্যন্ত নিম্নমানের ইট ব্যবহার করে রাস্তা পাকাকরনের কাজ চলছে বলে অভিয্গে উঠেছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) তত্বাবধানে রাস্তাটির পাকাকরনের কাজ করছে ঠিকাদারী প্রতিষ্ঠান তরফদার টের্ডাস এলাকাবাসী একাধীকবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ এলাকার সন্তান স্থানীয় সরকার (এলজিইডি) মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তীর কাছে অভিযোগ করলেও হয়নি কোন সমাধান। অভিযোগের প্রেক্ষিতে লোক দেখানোর জন্য কিছু ইট ফেরত নিয়ে আসা হলেও পুনরাই ওই একই ইট দিয়ে চলছে নির্মান কাজ । এলাকাবাসীর অভিযোগ কর্তৃপক্ষের জোগসাজসেই এমনটি হচ্ছে।

জানা গেছে, উপজেলার বিলাশবাড়ী ইউপির নাজিরপুর ব্রীজ মোড় থেকে এনায়েতপুর বাজার হয়ে উপজেলার শেষ প্রান্ত পর্যন্ত ২হাজার ৪৭০ মিটার রাস্তাটি ১ কোটি ৫১ লাখ ৬০ হাজার ১শ’ ১৪ টাকা ব্যয়ে চলতি বছরে টেন্ডারের মাধ্যমে পাকাকরন কাজ করছে ঠিকাদারী প্রতিষ্ঠান তরফদার টের্ডাস। রাস্তাটির নির্মানের শুরু থেকেই হচ্ছে নানা অনিয়ম। বক্সকাটিংয়ের পর রোলার দিয়ে না ডলেই কমশন ঢালাইয়ে বালুর পরির্বতে দেয়া হয়েছে প্রায় মাটি। আর শুরু থেকেই ব্যবহার করা হচ্ছে নিম্নমানের নম্বর বিহীন ইট। কাজটি করা হচ্ছে ঠিকাদারের খেয়াল খুশি মত শম্বুক গতিতে। এজন্য এলাকাবাসীর ভোগান্তিও বেড়েছে কয়েকগুন। বহু দিনের কাক্ষিত রাস্তাটি বেশী কিছু করার কারনে যদি কাজ বন্ধ হয়ে যায় এই কারনে প্রতিবাদ করতেও ভয় করছে এলাকাবাসী।

এনায়েতপুর গ্রামের প্রবীন ব্যক্তিত্ব আক্তার হামিদ জানান, রাস্তাটি যে ইট দিয়ে তৈরী করা হচ্ছে, তা কোন নম্বরের মধ্যেই পরেনা। এই ইটগুলো হচ্ছে ৩ নম্বর এর ভূষা এবং বৃষ্টিতে নষ্ট হওয়া ইট।

স্থানীয় বাসিন্দা মোসলেম, জিয়াউল, রেজাউল, রাকিব, মজিদসহ আরও অনেকে জানান, শুরু থেকেই নিম্নমানের সামগ্রী দিয়ে এই রাস্তাটির কাজ করছে ঠিকাদার। সেটাও আবার এলজিইডির লোকের সামনেই। কিন্তু তারা কিছুই বলেননা। বাধ্য হয়ে আমরা সচিব সৌরেন্দ্র বাবু যখন বাড়ি এসেছিলেন, তার কাছে ইট নিয়ে গিয়েছিলাম । ইট দেখে তিনি বলেছেন, আমি অফিসকে বলে দিচ্ছি আর খারাপ ইট দিয়ে কাজ হবেনা । অথচ এখনও ওই ইট দিয়েই কাজ চলছে ।

উপজেলা প্রকৌশলী মোহাম্মদ মুনিরুজ্জামান বলেন, অভিযোগ পেয়ে নির্বাহী প্রকৌশলী সাইড পরিদর্শন করেন এবং তার নির্দেশে প্রাথমিক অবস্থায় কিছু খারাপ ইট ফেরত পাঠানো হয়েছে। যতদূর জানি এখন ভাল ইট দিয়েই কাজ হচ্ছে । তবু তিনি আবারও খোঁজ নিয়ে দেখবেন বলে জানান ।

(বিএম/এএস/জুন ২৪, ২০১৭)