সাতক্ষীরা প্রতিনিধি : জমি নিয়ে বিরোধকে কেন্দ্র করে একই পরিবারের চারজনকে পিটিয়ে জখম করা হয়ছে। শুক্রবার সকাল ৮টার দিকে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের মুকুন্দ মধুসুধনপুর গ্রামে এ ঘটনা ঘটে। আহতদের আশঙ্কাজনক অবস্থায় কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

আহতরা হলেন, মুকুন্দমধুসুধনপুর গ্রামের বিলায়েত গাজীর ছেলে মহব্বত গাজী (৭৪), তার স্ত্রী মরিয়ম বেগম (৬২), তাদের ছেলে রফিকুল ইসলাম (৩৮) ও মঈনুদ্দিন গাজীর ছেলে কবীর গাজী (১৯)।

কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন মরিয়ম বেগম জানান, মুকুন্দমধুসুধন পুরের ডিএস রেকডীয় মালিক এলাহী বক্স গাজীর কাছ থেকে চার শতক খরিদ করা ও ফারাজী অংশ খরিদ ও পৈতৃক সূত্রে পাওয়া মুকুন্দ মধুসুধনপুর মৌজার ১৩ শতক জমিতে তারা দীর্ঘদিন ধরে বসবাস করে আসছেন। নিঃসন্তান হযরত আলীর বোনদের ওয়ারেশকাম জালিয়াতি করে ১৬ শতক জমির পরিবর্তে একই দাগ খতিয়ানের ৩২ শতক জমি লিখে নেয় ছবেদ আলী, আতিয়ার মাষ্টার ও তাদের শরীকগন। বিষয়টি তারা জানতে পেরে আপত্তি তোলায় আতিয়ার মাষ্টার ও তার শরীকগন রেকর্ড সংশোধনের জন্য ১৯৯৮ সালে কালিগঞ্জ সহকারি জজ আদালতে দেওয়ানী ৪৩/৯৮ নং মামলা করে। মামলায় মহব্বত, মরিয়মসহ কয়েকজনকে বিবাদী করা হয়। ২০১৪ সালের ২৪ জুলাই ওই মামলা খারিজ হয়ে যায়।

আদালতে রায় না পাওয়ায় ছবেদ আলীর ছেলে জামায়াত কর্মী জহুরুল ইসলাম, আব্দুল খালেক, আব্দুল মালেক, নাশকতা মামলার আসামী আব্দুর রউফ, নজরুল ইসলাম, ও আতিয়ার মাষ্টারের ওয়ারেশরা তাদের (মরিয়মের) অংশের চার শতক জমি জবরদখল করার জন্য মরিয়া হয়ে ওঠে। তারা জমি দখলের হুমকি দিলে বিষয়টি বিষ্ণুপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ রিয়াজউদ্দিনকে অবহিত করা হয়। তিনি উভয়পক্ষকে ডেকে আইনজীবীর পরামর্শ অনুযায়ি মাপ জরিপ করে জমি বুঝিয়ে দেওয়ার কথা বলেন। এরপর তার ছেলে রফিকুল ওই তাদের জমিতে একটি অস্থায়ী পায়খানা বানালে স্বামী পক্ষাঘাত আক্রান্ত মহব্বতকে মারপিট করে ছবেদ আলীর ছেলেরা। জমি নিয়ে চেয়ারম্যানের সিদ্ধান্তে সন্তুষ্ট না হতে পেরে ছবেদ আলীর ছেলেরা থানায় অভিযোগ করেন। সে অনুযায়ি গত ২৯ মে উপপরিদর্শক রাজীব রায় উভয়পক্ষকে কাগজপত্র নিয়ে থানায় আসতে বলেন।

ওইদিন থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা লস্কর জায়াদুল হক উভয়পক্ষকে একজন করে আইনজীবী নিয়ে বসার জন্য ঈদের ছুটির পরে থানায় এসে দিন নিয়ে যেতে বলেন।
মরিয়ম অভিযোগ করে বলেন, বৃহষ্পতিবার সকালে উপজেলার দুদলি গ্রামের ছুন্নত গাজীর ছেলে শ্রমিকলীগ নেতা পরিচয়ে কয়েকজন ভাড়াটিয়া সন্ত্রাসী নিয়ে তাদের বাড়িতে এসে জীবননাশের হুমকি দিয়ে বাড়ি ছাড়তে বলেন। এরপরপরই ওই সন্ত্রাসী বাহিনীর সদস্যরা ছবেদ আলীর ছেলে ও আতিয়ার রহমানের ছেলেদের নিয়ে তাদের (মরিয়ম) ১৩ শতক জমি বেড়া বাঁশ ও কঞ্চির বেড়া দিয়ে ঘিরে নেয়। সশস্ত্র সন্ত্রাসীদের ভয়ে স্থানীয়রা মুখ খুলতে সাহস পায়নি। বিষয়টি থানায় জানিয়েও কোন লাভ হয়নি। একপর্যায়ে শুক্রবার সকাল ৮ টার দিকে তার পৌত্র কবীর হোসেন বাড়িতে যাওয়ার সময় রশীদ গাজীর বাড়ির সামনে রউফ তাকে সাইকেল থেকে নামিয়ে বাঁশের লাঠি দিয়ে বেধড়ক পিটিয়ে জখম করে। চিৎকার শুনে তিনি, তার স্বামী ও ছেলে রফিকুল ছুঁটে এলে গফুর ও ফজলে হকের বাড়ির মাঝখানে তাদেরকে লোহার রড ও হকি স্টিক দিয়ে পিটিয়ে জখম করে নজরুল, জহুরুল, খালেক মালেক, বাবলু ফতেপুরের বেল্লাল, শালিক, জামাল, কামালসহ কয়েকজন দুর্বৃত্ত। স্থানীয়রা তাদেরকে উদ্ধার করে কালিগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

বিষ্ণুপুর ইউপি চেয়ারম্যান শেখ রিয়াজউদ্দিন বলেন, জমি নিয়ে বিরোধ থেকে পাওনা টাকা ও যৌতুক সংক্রান্ত নানা বিষয়ে এখন স্থানীয়ভাবে মীমাংসা করা দুষ্কর হয়ে উঠেছে। যে পক্ষ সুবিধা করতে পারছে না তারা থানায় অভিযোগ দিলেই পুলিশ শালিস থেকে শুরু করে জমি দখল দিয়ে দিচ্ছে। প্রতিবাদ করলে মামলা দেওয়ার হুমকি দেওয়া হচ্ছে।

কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের চিকিৎসক ডাঃ বেলালী বলেন, মরিয়মের বামস হাতের হাড় ভেঙে গেছে। রফিকুলের বুকের ডান পাশের হাড়ে ফেটে গেছে। এ ছাড়া রফিকুল ও তার বাবার শরীরের কয়েকটি স্থানে রক্তাক্ত জখম রয়েছে।
এ ব্যাপারে ছবেদ আলীর ছেলে আব্দুল মালেক জানান, তারা তাদের জমি বুঝে নিয়ে বেড়া দিয়েছেন। বেড়া তুলতে আসায় উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে তিনিও আহত হয়েছেন।

কালিগঞ্জ থানার উপপরিদর্শক রাজীব রায় জানান, গায়ের জোরে জমি ঘিরে নেওয়াকে কেন্দ্র করে নজরুল ও জহুরুলসহ তাদের শরীকগন অহেতুক মরিয়ম ও তার পরিবারের সদস্যদের উপর হামলা করেছে। তবে শুক্রবার বিকেল ৬টা পর্যন্ত এ নিয়ে থানায় কোন লিখিত অভিযোগ দায়ের করা হয়নি। অভিযোগ পেলে মামলা নেওয়া হবে।

(আরকে/এএস/জুন ২৪, ২০১৭)