নিউজ ডেস্ক : ফলের রাজা আম। আর এখন সেই ফলেরই মৌসুম। কিন্তু ভেজালের বাজারে যা কিনছেন সবই কী ভালো কিনছেন? হয়তো না। তাহলে? তাহলে আর কী? আসল-নকলের ফারাক জানুন। কীভাবে জানবেন?

গন্ধ দিয়ে যায় চেনা :
ফজলি হোক বা ল্যাংড়া, কিংবা হোক হিমসাগর ভালো আম চিনুন গন্ধ দিয়ে। ভালো আমের গন্ধ আপনি অনেক দূর থেকেই পেয়ে যাবেন। মিষ্টি আমের গন্ধও মিষ্টিই হয়। বৃন্তের দিকটা একটু শুকে দেখবেন যদি গন্ধটা একটু টক-টক মনে হয় তাহলে নেবেন না।

ছুঁয়ে পান পরিচিতি :
ভালো আম চেনার সবচেয়ে ভালো উপায় ছুঁয়ে দেখা। বৃন্তের দিকে একটু চেপে দেখুন। খুবই সামান্য। যদি প্রথমে শক্ত ও পরে নরম মনে হলে সেই আমটি কিনেই ফেলুন। তবে হ্যাঁ খুব বেশি নরম আম কিনবেন না।

গুণ বিচারের আগে দর্শনদারি :
গোলাকার হিমসাগর, লম্বাটে চৌসা কিংবা সবুজ-লালের গোলাপ-খাস। দর্শনেই আপনার মন জয় করে নেবে রসরাজ আম। কিন্তু যে আমের দাগ বেশি সেগুলি নেবেন না। আর দেখে নেবেন আমের খোসাগুলি টানটান থাকে।

বিক্রেতার কদর :
ফলের সঙ্গে সঙ্গে তা বিক্রির মালিককে চেনাও প্রয়োজন। সস্তার লোভে পড়ে অনেকেই অচেনা দোকানদারের থেকে আম কিনে বাড়ি নিয়ে চলে যান। কিন্তু ছুটির বিকেলে যখন আয়েশ করে খেতে বসেন। প্রথম কামড়েই মুখ টকে যায়। তাই চেনা দোকান থেকে চেনা ফলই নেয়া ভালো। ক্রেতা ধরে রাখতে চেনা মানুষটি সাধারণত আপনাকে ঠকাবেন না।

(ওএস/অ/জুন ২৭, ২০১৭)