বান্দরবান প্রতিনিধি : বিজিবি’র ৮৪তম ব্যাচের সমাপনী কুজকাওয়াজ সম্পন্ন হয়েছে। আজ সকাল সাড়ে ১০ টায় চট্টগ্রামের সাতকানিয়ার বাইতুল ইজ্জত ট্রেনিং সেন্টারে এই সমাপনী অনুষ্ঠান উদযাপন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিবি’র মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ পিএসসি।

অন্যান্যের মধ্যে ব্রিগেডিয়ার জেনারেল সৈয়াদ আহমদ আলী, বান্দরবান রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেরারেল নকিব আহমেদ চৌধুরী, বিজিবি’র ট্রেনিং সেন্টার এন্ড স্কুলের কমান্ড্যান্ট কর্ণেল মো. আশরাফুল আলম, কর্ণেল একেএম সাইফুল ইসলামসহ সামরিক বেসামরিক ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মেজর জেনারেল আজিজ আহমেদ বলেন, সীমান্ত চোরাচালান রোধ ও সুরক্ষার জন্য সীমান্তে ৯৩৫ কিলোমিটার এলাকায় কাঁটাতারের বেড়া নির্মাণ করা হবে। পাশাপাশি স্থল পথে পাকা সড়ক নির্মাণেরও পরিকল্পনা গ্রহন করা হয়েছে। সরকার বরাদ্দ দিয়ে টাকা ছাড় করার পর কাজ শুরু করা হবে। তিনি আরো জানান, প্রাথমিকভাবে বান্দরবান জেলার অরক্ষিত সীমান্ত এলাকায় কাটারারের বেড়া নির্মাণ করা হবে। এছাড়াও বাংলাদেশ ও মায়ানমারের মধ্যে সম্পর্ক উন্নয়নে বিজিবি অত্যন্ত আন্তরিক। সীমান্ত এলাকায় ইয়াবা চোরাচালান ঠেকাতে ইতিমধ্যে মায়ানমারের সাথে বৈঠক হয়েছে। বৈঠকে মায়ানমার কর্তৃপক্ষ জানিয়েছেন তাদের দেশে ইয়াবা তৈরির কোন কারখানা নাই। এ ব্যাপোরে তারা বাংলাদেশের সাথে একাত্ব হয়ে চোরাচালান রোধে ভুমিকা রাখবে বলে দাবি করেছেন বিজিবি’র মহাপরিচালক। তিনি আরো জানান, বিজিবিকে আরো দক্ষ ও সীমান্ত পরিস্থিতি রোজদার করার জন্য সারাদেশে আরো ৪টি সেক্টর এবং ৬টি ব্যাটেলিয়ান হেডকোয়াটার নির্মাণ করা হবে।
৬ মাস মেয়াদী ১১৪৪ জন নবীন বিজিবি সদস্যরা আজ শপথ গ্রহন করেন। তার মধ্যে বিশেষ অবদানের জন্য ৫ জনকে শ্রেষ্ট রিক্রুটদের ক্রেস্ট প্রদান করা হয়। বিজিবি’র মহাপরিচালক নবীন এই বিজিবি সদস্যদের হাতে ক্রেস্ট তুলে দেন।
(এএফবি/এএস/জুন ২৪, ২০১৪)