স্টাফ রিপোর্টার : কার্যকরী মূলধন সংকটে ভুগছে পুঁজিবাজরে তালিকাভুক্ত সমতা লেদার। এ জন্য প্রতিষ্ঠানটির পক্ষে কোনো আর্থিক উন্নয়ন সম্ভব না। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসই জানিয়েছে, গত ২২ জুন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) থেকে সমতা লেদার কর্তৃপক্ষের কাছে তথ্য চাওয়া হয়। সিএসইর ওই তথ্য চাওয়ার প্রেক্ষিতে সমতা লেদারের পক্ষ থেকে জানানো হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষে আর্থিকভাবে কোনো উন্নয়ন সম্ভব না। কারণ, কোম্পানিটি ওয়ার্কিং ক্যাপিটাল সংকটে ভুগছে। পাশাপাশি প্রতিষ্ঠানটি আরও জানায় সমতা লেদারের শেয়ার দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধির কোনো কারণ নেই।

ডিএসইর তথ্য অনুযায়ী, গত ৯ মে থেকে অনেকটা একটানা দাম বাড়ছে সমতা লেদারের শেয়ারের। ৯ মে প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দাম ছিল ২৪ টাকা ৬০ পয়সা। এরপর ২২ মে প্রতিষ্ঠানটির শেয়ার দাম বেড়ে দাঁড়ায় ২৭ টাকা ৮০ পয়সা। ১২ জুন তা আরও বেড়ে ২৮ টাকায় দাঁড়ায়। এরপর প্রতিষ্ঠানটির শেয়ার দাম আরও বেড়ে ৩০ টাকা ৩০ পয়সায় পৌঁছে যায়।

ডিএসই জানিয়েছে, চলতি বছরের মে মাস শেষে প্রতিষ্ঠানটির মোট শেয়ারের ৫০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে ১৮ দশমিক ৩৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং ৩১ দশমিক ৬৪ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে। তবে বিদেশি বিনিয়োগকারীদের কাছে প্রতিষ্ঠানটির কোনো শেয়ার নেই।

(ওএস/এসপি/জুলাই ০৩, ২০১৭)