আন্তর্জাতিক ডেস্ক : টেলিফোনে আড়িপাতার ঘটনায় ব্রিটিশ ট্যাবলয়েড ‘নিউজ অব দ্য ওয়ার্ল্ড’ এর সাবেক সম্পাদক অ্যান্ডি কুলসনকে দোষী সাব্যস্ত করেছেন ব্রিটেনের একটি আদালত।

অন্যদিকে পত্রিকার সাবেক নির্বাহী প্রধান রেবেকা ব্রুকসকে সব ধরনের অভিযোগ থেকে খালাস দেওয়া হয়েছে। মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের মুখপাত্র হিসেবে কাজ করতেন অ্যান্ডি কুলসন। তাকে নিয়োগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী ক্ষমা চেয়েছেন।

তিনি বলছেন, কুলসনকে নিয়োগ দেওয়ার সময় আমি তার সব দায়িত্ব নিয়েছিলাম। বিচার শুরু হওয়ার থেকে আমি বলে আসছি, নিউজ অব দ্য ওয়ার্ল্ড যদি সত্যিই ভুল কিছু করে থাকে, তবে তার সাজা হওয়াই উচিত।

তিনি আরও বলেন, আমি অত্যন্ত দুঃখিত, কারণ আমি তাকে নিয়োগ দিয়েছিলাম। তাকে নিয়োগ দেওয়া ভুল সিদ্ধান্ত ছিল বলে জানান তিনি।

ক্যামেরন আরও বলেন, “এর আগে তিনি কুলসনকে অনেকবার জিজ্ঞাসা করেছেন, ফোনে আড়িপাতার ঘটনা সত্যি কি-না?”

কিন্তু কুলসন বরাবরাই বিষয়টি এড়িয়ে গিয়ে বলেছেন, এ বিষয়ে তিনি কিছু জানেন না।”

অভিযোগ ছিল, নিউজ অব দ্য ওয়ার্ল্ড ২০০২ সালে মিলি ডাওলার নামে একটি মেয়ে নিখোঁজ হয় তখন অর্থ দিয়ে তার মোবাইল ফোন হ্যাক করেছে৻ পরে জানা যায়, যখন তার ফোনে আড়িপাতা হচ্ছিল তার অনেক আগেই মিলিকে খুন করা হয়েছে৻

শুধু এই একটিই নয়, খুন-ধর্ষণ, জঙ্গী-হামলার শিকার বা যুদ্ধে নিহত সৈন্যসহ বহু লোকের বা তাদের পরিবারের সদস্যদের ফোনেও ওই পত্রিকাটি আড়ি পেতেছে।

পত্রিকার বিরুদ্ধে আরও অভিযোগ করা হয়, একমাত্র ট্যাবলয়েড যারা তাদের স্টোরির জন্য তথ্য পেতে পুলিশকে ঘুষ পর্যন্ত দিয়েছে, যা সম্পূর্ণ অনৈতিক ও বেআইনি৻

উল্লেখ্য, ব্রিটেনে ফোন-হ্যাকিং বা ফোনে আড়িপাতা কেলেঙ্কারির পটভূমিতে ২০১১ সালে অ্যান্ডি কুলসনকে লন্ডনের পুলিশ গ্রেপ্তার করে৻ কয়েকদিন পর অবশ্য পত্রিকা বন্ধ করে দেয় মালিক।

সেসময় কুলসন ছাড়াও রেবেকা ব্রুকসের স্বামী চার্লি ব্রুকস, ব্রুকস দম্পতির সহকারী শেরিল কার্টার, নিউজ অব দ্য ওয়ার্ল্ড-এর সাবেক ব্যবস্থাপনা সম্পাদক স্টুয়ার্ট কার্টনার, সংবাদপ্রধান ইয়ান এডমুন্ডসন, রাজপরিবারবিষয়ক সম্পাদক ক্লিভ গুডম্যান ও নিউজ ইন্টারন্যাশনালের নিরাপত্তাবিষয়ক প্রধান মার্ক হানার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

(ওএস/এস/জুন ২৪, ২০১৪)