নিউজ ডেস্ক : তথ্য ও যোগযোগ প্রযুক্তি ক্যাডার পদে আবেদনের ক্ষেত্রে বিষয় কোড নির্বাচন করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। প্রার্থীদের নিজ বিষয় কোড উল্লেখ করে আবেদন সম্পন্ন করারও পরামর্শ দেয়া হয়েছে।

৩৮তম বিসিএস পরীক্ষায় ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ ক্যাডার পদে অনলাইনে আবেদনে কোড জটিলতার সৃষ্টি হওয়ায় মঙ্গলবার নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পিএসসি।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আ ই ম নেছার উদ্দিন সাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিয়োগকারী কর্তৃপক্ষের ব্যাখ্যা অনুযায়ী বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে প্রভাষক পদে আবেদন করতে চারটি বিষয়কে নির্বাচন করা হয়েছে। সে অনুযায়ী কোনো প্রার্থীর অর্জিত শিক্ষাগত যোগ্যতার উল্লেখিত বিষয়গুলোর মধ্যে বিষয় কোড পূরণ করে অনলাইনে আবেদন সম্পন্ন করতে পারবেন। তবে এ ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রার্থীকে ১১ আগস্ট থেকে ২৪ আগস্টের মধ্যে অফিস চলাকলীন সময়ে ৩৮তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তির ১ (ক) অনুচ্ছেদের শর্তানুযায়ী ইকুভ্যালেন্স সনদ, প্রার্থীর স্নাতক/স্নাতকোত্তর ডিগ্রির সনদ এবং ডিগ্রির সিলেবাসের কপিসহ একটি দরখাস্ত পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রকের ঠিকানায় পৌঁছাতে হবে। উল্লেখিত সময়ের পর প্রয়োজনীয় কাগজপত্র জমা না দিলে প্রার্থীর আবেদন বাতিল হবে গণ্য হবে।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, ৩৮ বিসিএসে প্রথমবারের মত শিক্ষা ক্যাডারে তথ্য ও প্রযুক্তি ক্যাডার পদ সৃষ্টি হওয়ায় বিষয় কোড নির্ণয় করা সম্ভব হয়নি। তাই এ পদে আবেদন করতে সমস্যা সৃষ্টি হয়েছে। এ কারণে আবেদনকারীর যোগ্যতা হিসেবে চার ক্যাটাগরিতে নির্ণয় করা হয়েছে।

তিনি বলেন, এখন থেকে এ বিষয়ে আবেদন করার ক্ষেত্রে প্রার্থী তার নিজ বিষয় কোড দিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন।

(ওএস/এসপি/জুলাই ১১, ২০১৭)