নিউইয়র্ক থেকে, এনা : উত্তর আমেরিকায় এই প্রথম বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের ১৬ নারী শিল্পীর সম্মিলিত চিত্র প্রদর্শনী হচ্ছে। সমসাময়িক ঘটনাবলীর আলোকে বেশ কিছু ছবি এতে স্থান পেয়েছে।

১৮ জুন নিউইয়র্কের উপকণ্ঠ লং আইল্যান্ডে আর্ট কানেকশন গ্যালারীতে ঢাকারগ্যালারী টুয়েন্টি ওয়ান এবং নিউইয়র্ক আর্ট গ্যালারীর যৌথ উদ্যোগে ১২দিনব্যাপী এ প্রদর্শনী শুরু হলেও আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠান হলো ২১ জুন শনিবার সন্ধ্যায়। নিউইয়র্কের কন্সাল জেনারেল শামীম আহসান উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। তিনি মঙ্গল প্রদীপ জ্বালিয়ে এ প্রদর্শনীর উদ্বোধন করেন।

এ সময় আরো বক্তব্য রাখেন নিউইয়র্কের প্রাচীনতম আর্ট এসোসিয়েশন ওয়েট পেইন্ট গ্রুপের প্রেসিডেন্ট বারবারা লেঞ্জ, গ্যালারী টুয়েন্টি ওয়ানের পরিচালক শামীম সুবর্ণা এবং নিউইয়র্ক আর্ট কানেকশনের পরিচালক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী খুরশীদ আলম সেলিম।

যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যেকার সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করতে এ ধরনের অনুষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বক্তারা উল্লেখ করেন। উল্লেখ্য, এ প্রদর্শনীতে বাংলাদেশের সাংস্কৃতিক মন্ত্রণালয়ও সর্বাত্মক সহায়তা দিয়েছে। অনুষ্ঠানে উত্তর আমেরিকায় বাংলা ভাষায় সর্বাধিক প্রচারিত ঠিকানার প্রেসিডেন্ট সাঈদ-উর রবসহ আমেরিকা এবং বাংলাদেশী অনেক বিশিষ্টজনেরা ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশিষ্ট অভিনেত্রী ও আর্টিস্ট বিপাশা হায়াত চমৎকার একটি সঙ্গীত পরিবেশন করেন।

বাংলাদেশী বিশিষ্ট আর্টিস্ট কনকচাঁপা চাকমা, রোকেয়া সুলতানা, মাকসুদা ইকবাল নিপা, শামীম সুবর্ণা, সামিনা নাফিজ, বিপাশা হায়াত, আফরোজা জামিল কঙ্কা, লায়লা শারমিন এবং আমেরিকান আর্টিস্ট গ্যালিনা আসানোভা মেলনিক, টিনা লাইয়ালা, হেলেন ডাএয়ট্রিক, বারবারা লেঞ্জ, শামীম বেগম, লোরি সামারা যাগিটার, আইওয়েন ক্যার্টজ এবং অনু আনানের ছবি রয়েছে এ প্রদর্শনীতে।

প্রদর্শনীর উদ্বোধনীতে ছিলেন আমেরিকান সকল শিল্পী। প্রদর্শনী শেষে বাংলাদেশের শিল্পীরা নিউইয়র্ক এবং কানাডা সীমান্তে নায়াগ্রা ফলসসহ বিশ্বখ্যাত স্থান পরিভ্রমণ করবেন বলে জানা গেছে।

(এ/জেএ/জুন ২৫, ২০১৪)