বেরোবি প্রতিনিধি : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থীদের বিভিন্ন স্বার্থ ও অধিকার রক্ষায় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সাত দফা দাবি জানিয়ে উপাচার্যকে স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট সাত দফা দাবিটি সংগঠনটির পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (চলতি দায়িত্ব) মীর তামান্না ছিদ্দিকাকে দেয়া হয়েছে।

এর আগে বিশ্ববিদ্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবস উপলক্ষে মিছিল এবং মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশ করে শাখা ছাত্রলীগ। সমাবেশে এসব দাবি তুলে ধরেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি তুষার কিবরিয়া।

শিক্ষার্থীদের বিভিন্ন স্বার্থ ও অধিকার বাস্তবায়নের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সব ধরনের সহযোগিতা করার অঙ্গীকার করেন তিনি।

সমাবেশে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নোবেল শেখ বলেন, অবিলম্বে সেশনজট নিরসন, আবাসিক হলে ভর্তুকি প্রদান এবং ক্যাফেটেরিয়া চালু করতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন। শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের সামাজিক, সাংস্কৃতিক ও কো-কারিক্যুলাম এক্টিভিটিসের মাধ্যমে তাদের জ্ঞান ও মেধার পূর্ণ বিকাশের জন্য যা যা দরকার তার জন্য ছাত্রলীগ কাজ করবে।

সাতটি দাবির মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয়ের সেশনজট নিরসন, আবাসিক হলে ভর্তুকি প্রদান, ক্যাফেটেরিয়া চালু, ক্যাম্পাসে স্থায়ী দোকান চালু করতে হবে, সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতকরণ, লাইব্রেরিতে পর্যাপ্ত বই সরবরাহ, শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসন।

কথা বললে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (চলতি দায়িত্ব) মীর তামান্না ছিদ্দিকা বলেন, শিক্ষার্থীদের দাবির বিষয়গুলো নিয়ে ইতোমধ্যে উপাচার্য মহোদয়ের সঙ্গে কথা বলে স্মারকলিপি হস্তান্তর করা হয়েছে। সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

(ওএস/এসপি/জুলাই ১৬, ২০১৭)