রাজন্য রুহানি, জামালপুর : বন্যা পরিস্থিতি নিয়ে সোমবার সকাল ১১টায় সাংবাদিকদের সাথে মত বিনিময় করেছেন জামালপুর জেলা প্রশাসক আহমেদ কবির। জেলা প্রশাসকের কনফারেন্স রুমে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক বলেন, তিনদিন ধরে যমুনার পানি কমতে শুরু করেছে। পানি কমে গেলেও আমাদের কাজ শেষ হয়ে যায়নি। রাস্তাঘাট, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, মৎস্য, গবাদি পশুসহ অন্যান্য ক্ষেত্রে ক্ষয়ক্ষতির তালিকা তৈরি করে পরিকল্পনা মাফিক বন্যা পরবর্তী পদক্ষেপ গ্রহণ করতে হবে। এখন আমাদের বন্যা পরবর্তী ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের কাজের প্রস্তুতি নিতে হবে। তিনি আরো বলেন, ক্ষতিগ্রস্ত পরিবারদেরকে ঘুরে দাঁড়াতে প্্রশাসন ও সাংবাদিকদের এক সাথে কাজ করতে হবে।

বৈঠকে জেলা প্রশাসক জানান, বন্যায় এ পর্যন্ত শিশুসহ ৬ জন মারা গেছে। এবারের বন্যায় জেলার ৭টি উপজেলার ৪৮টি ইউনিয়ন ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ৪৫ হাজার পরিবারের ২ লাখ ২৮ হাজার ৮৮০ জন মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে। ২ শ ৭৩ কিলোমিটার গ্রামীণ কাঁচারাস্তা আংশিক এবং ৪৫ কিলোমিটার পাকা রাস্তার আংশিক ক্ষতি হয়েছে। ফসলের ক্ষতি হয়েছে ৭ হাজার ৪০৪ হেক্টর। ২ শ ৯৫টি শিক্ষা প্রতিষ্ঠানে বন্যার পানি উঠায় পাঠদান বন্ধ রয়েছে। দুর্গত এলাকায় ৭৫টি মেডিকেল টিম কাজ করছে।

মিডিয়াকর্মীদের খবর ও তথ্য সরবরাহসহ পত্রিকায় প্রকাশিত খবরের প্রশংসা করে তিনি বলেন, আপনাদের কারণে আমরা বন্যা মোকাবেলার কাজে যেমন গতি পেয়েছি, তেমনি দুর্গত এলাকা চিহ্নিত করে সাধ্য মতো ত্রাণ দিতে সক্ষম হয়েছি। সাংবাদিকদেও উদ্দেশে তিনি আরো বলেন, বন্যা মোকাবেলায় আপনাদের ইতিবাচক ভূমিকা দেখেছি। সামনের দিনেও পাশে থাকবেন, এই আশা রাখি। মত বিনিময় সভায় ইলেকট্রনিক, প্রিন্ট ও অনলাইন মিডিয়াসহ স্থানীয় পত্রিকার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

(আরআর/এএস/জুলাই ১৭, ২০১৭)