স্পোর্টস ডেস্ক : কোচ নিয়োগ নিয়ে নাটক এখনও চলছে ভারতীয় ক্রিকেটে। প্রধান কোচের ঝামেলা আপাতত শেষ। রবি শাস্ত্রীর নিয়োগের মধ্য দিয়ে এক মাস ধরে চলা নাটকের অবসান হয়েছে ১১ জুলাই। কিন্তু একই সঙ্গে আরেকটি নাটকের জন্ম দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। রবি শাস্ত্রীর নাম ঘোষণা দেয়ার সঙ্গে সঙ্গে বোলিং পরামর্শক হিসেবে জহির খান এবং বিদেশ সফরে ব্যাটিং পরামর্শক হিসেবে রাহুল দ্রাবিড়ের নিয়োগ দেয়া হয়।

কিন্তু চারদিন যেতে না যেতেই ইউটার্ন নেয় ভারতীয় ক্রিকেট বোর্ড। বিসিসিআইয়ের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেশনের (সিওএ) প্রধান বিনোদ রাই জানিয়ে দেন, জহির খান আর রাহুল দ্রাবিড়ের নিয়োগ চূড়ান্ত নয়। বিসিসিআইয়ের বিশেষ একটি কমিটি কোচ রবি শাস্ত্রীর সঙ্গে আলোচনা করে জহির খান এবং দ্রাবিড়ের নিয়োগ প্রয়োজন আছে কি না নির্ধারণ করবেন।

অথ্যাৎ ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি (সিএসি) যে দু’জনের নাম নির্ধারণ করে দিয়েছেন, প্রধান কোচ রবি শাস্ত্রীর ইচ্ছায় এদের বাদ দিয়েই নতুন করে ভাবনা-চিন্তা শুরু করেছে বিসিসিআই। এরই ফাঁকে বিসিসিআইয়ের সেই বিশেষ কমিটি বৈঠক করেছে রবি শাস্ত্রীর সঙ্গে। সেখানেই রবি শাস্ত্রী নিজের পছন্দ জানিয়ে দিয়েছে বিসিসিআইকে।

জানা গেছে, জহির খান নয়, রবি শাস্ত্রীর পছন্দ ভরত অরুণ। এবং শ্রীলঙ্কা সফরে ভরতই যাচ্ছেন ভারতীয় দলের সঙ্গে। এর আগে শাস্ত্রী যখন টিম ডিরেক্টর ছিলেন, তখনও বোলিং কোচ ছিলেন অরুণ; কিন্তু শাস্ত্রীকে সরিয়ে গত বছর অনিল কুম্বলে কোচ হওয়ার পর থেকে অরুণকে আর ভারতীয় দলের সঙ্গে রাখা হয়নি। প্রসঙ্গতঃ অনুর্ধ্ব-১৯ দল থেকেই রবি শাস্ত্রী এবং ভরত অরুণ সতীর্থ। এক সঙ্গে খেলে খেলে ক্যারিয়ার পাড়ি দিয়েছেন।

শাস্ত্রীকে নিয়ে ক্রিকেট অ্যাডভাইজরি কমিটির একাংশের আপত্তি ক্রমশ প্রকট হয়ে উঠছে। তিন সদস্যের এই কমিটিতে রয়েছেন শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি এবং ভি ভি এস লক্ষ্মণ। কোনো কোনো মহল থেকে যতই দাবি করা হোক, কোচ নির্বাচন নিয়ে ঐক্যমত্য হয়েছিল কমিটি, তা আসলেই মিথ্যা। ঘটনা হচ্ছে, শাস্ত্রীকে জোরালোভাবে চেয়েছিলেন একমাত্র শচীন। তার অনড় মনোভাবের জন্য এবং বিরাট কোহলির পছন্দ বলেই শাস্ত্রীকে কোচ হিসেবে প্রত্যাবর্তন ঘটানো হয়েছেন।

সহকারী কোচ নিয়োগ নিয়েও সৌরভ বনাম শাস্ত্রী ঝগড়া সামনে এসে পড়ল। সৌরভ চেয়েছেন জহিরকে। আবার শাস্ত্রীর পছন্দ ভরত অরুণ। মানে আবারও দু’জনের রেষারেষি এবং সঙ্ঘাত। পরিস্থিতি এমনই দাঁড়াল যে, সুপ্রিম কোর্ট নিযুক্ত সিওএ-কে হস্তক্ষেপ করতে হল। সিওএ প্রধান বিনোদ রাই বলে দিয়েছেন, ‘জাহির খান বা রাহুল দ্রাবিড়কে নিয়োগ করা হয়নি। তাদের নাম সুপারিশ করেছে অ্যাডভাইজরি কমিটি। সহকারীর নাম চূড়ান্ত হবে হেড কোচের সঙ্গে কথা বলে।’

সেই আলোচনাই হবে আজ, ক্রিকেট সেন্টারে। যেখানে শাস্ত্রীর সঙ্গে বৈঠক করবে চার সদস্যের কমিটি। সেই কমিটিতে থাকছেন বোর্ড এবং সিওএ দু’পক্ষেরই প্রতিনিধি। বোর্ডের কার্যকরী প্রেসি়ডেন্ট সি কে খন্না এবং সচিব অমিতাভ চৌধুরী। সঙ্গে সিইও রাহুল জোহরি এবং সিওএ সদস্য ও সাবেক মহিলা ক্রিকেটার ডায়না এডুলজি।

কী হবে বৈঠকের সিদ্ধান্ত? তা অনেকটাই অনুমেয়। জহির খান নয়, ভরত অরুণই হবেন ভারতীয় ক্রিকেট দলের নতুন বোলিং কোচ।

(ওএস/এসপি/জুলাই ১৮, ২০১৭)