আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার চালু করা স্বাস্থ্যসেবা ব্যবস্থা বাতিল করার চেষ্টা করে আবারও ব্যর্থ হয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্বাস্থ্যসেবা ব্যবস্থায় যে সংস্কার করতে চেয়েছিলেন ট্রাম্প, তা পাস করানোর জন্য সিনেটে যে পরিমাণ সমর্থনের দরকার ছিল তা না পাওয়ায় পরিকল্পনাটি আবারও মুখ থুবড়ে পড়েছে। খবর বিবিসির।

ট্রাম্প টুইট করেন, সব ডেমোক্র্যাট এবং কিছু রিপাবলিকান সিনেটর এর জন্য দায়ী। তিনি ওবামাকেয়ার নামে পরিচিত ওই স্বাস্থ্যসেবার পরিবর্তে নতুন এক ব্যবস্থা তৈরির ব্যাপারে নিজ দলের পাশাপাশি বিরোধী ডেমোক্র্যাটদেরও সহযোগিতা চেয়েছেন। তবে পুরনো কাঠামো ভেঙে দিয়ে নতুন ব্যবস্থা চালুর প্রক্রিয়া নিয়ে মতবিরোধ রয়েছে খোদ রিপাবলিকান দলের ভেতরেই।

ওবামাকেয়ার বাতিল করা ছিল ট্রাম্পের অন্যতম একটি নির্বাচনী প্রতিশ্রুতি। ওবামার শাসনামলের সবচেয়ে উল্লেখযোগ্য অবদান হিসেবে বিবেচনা করা হয় ওই স্বাস্থ্যসেবা আইনকে। ওই আইনের প্রধান লক্ষ্য ছিল কোনো রকম স্বাস্থ্য বীমা না থাকা ১৫ শতাংশ মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করা।

কিন্তু রিপাবলিকানরা গোড়া থেকেই এই আইনের তীব্র বিরোধিতা করেছিল। যুক্তরাষ্ট্রে নতুন কর্মসংস্থানের পথে প্রধান বাধা হিসেবে তারা বিলটিকে দুষেছেন। এই আইনে যে কোনো কোম্পানি, যাদের ৫০ জনের বেশি কর্মী আছে, তাদের সব কর্মীর জন্য স্বাস্থ্যবীমা দেয়া বাধ্যতামূলক করেছে।

ট্রাম্প বলেছিলেন, তিনি প্রেসিডেন্ট হওয়ার পরদিনই এটি বাতিলের উদ্যোগ নেবেন। কিন্তু তার এই উদ্যোগ এখন কার্যত মুখ থুবড়ে পড়ল। মাইক লি এবং জেরি মোরান নামে দু‘জন রিপাবলিকান সিনেটর প্রস্তাবিত ওবামাকেয়ার বাতিল বিলের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন।

তারা বলছেন, ওবামাকেয়ার বাতিল করে তার জায়গায় যে নতুন ব্যবস্থা গ্রহণের কথা বিলে বলা হয়েছে, সেগুলো যথেষ্ট নয়। এর আগে র‌্যান্ড পল এবং সুজান কলিন্স নামে দু’জন সিনেটর জানিয়েছিলেন, তারাও এর বিরুদ্ধে ভোট দেবেন।

ফলে ১০০ সদস্যের সিনেটে ৫২ জন রিপাবলিকান সদস্য নিয়ে বিল পাস করার কোনো সম্ভাবনাই নেই।

(ওএস/এএস/জুলাই ১৮, ২০১৭)