নিউজ ডেস্ক : কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্কচ্ছেকারী সৌদি নেতৃত্বাধীন চার দেশের জোট মধ্যপ্রাচ্য সংকট নিরসনে আরো ছয়টি নীতিমালা বাস্তবায়নে দোহার প্রতি আহ্বান জানিয়েছে। এর আগে সহিংসতা ও চরমপন্হা ছড়ানোর অভিযোগ এনে কাতারের রাষ্ট্রীয় প্রভাবশালী টেলিভিশন চ্যানেল আল-জাজিরার সম্প্রচার বন্ধের শর্ত দেয়া হলেও এবার সেই শর্ত থেকে পিছু হটল সৌদি জোট।

জাতিসংঘে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত আব্দাল্লাহ আল-মুয়াল্লিমি উস্কানি ও সহিংসতা বন্ধ করা জরুরি বলে মন্তব্য করে সৌদি জোটের অবস্থানের বিষয়ে বলেন, আল-জাজিরা বন্ধ করা আবশ্যক নয়।

সৌদি এই কর্মকর্তা বলেন, আল-জাজিরা বন্ধের মাধ্যমে যদি সব নীতিমালা মানা হয়, তাহলে ভালো। তবে আল-জাজিরা বন্ধ ছাড়াই যদি আমরা সব পাই সেটা আরো ভালো। এখানে মূল বিষয় হচ্ছে; উদ্দেশ্য এবং নীতিমালা।

গত ৫ জুন সন্ত্রাসবাদ ও চরমপন্হায় সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাহরাইন। তবে কাতার এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। পরে সংকট সমাধানে সৌদি নেতৃত্বাধীন জোটের বেঁধে দেয়া শর্তও প্রত্যখ্যান করেছে কাতার।

জাতিসংঘে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত আব্দাল্লাহ আল-মুয়াল্লিমি সাংবাদিকদের বলেন, গত ৫ জুলাই কায়রোতে চার দেশের পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে কাতার সংকট সমাধানে নতুন ছয়টি নীতিমালার ব্যাপারে একমত হয়েছে ওই চার দেশ। আশা করছি কাতার এসব বাস্তবায়নে সমর্থন দেবে।

নতুন ছয় নীতিমালার মধ্যে চরমপন্হা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই, এ ধরনের গোষ্ঠীগুলোকে অর্থায়ন ও তাদের নিরাপদ আশ্রয় বন্ধের কথা বলা হয়েছে। এছাড়া সহিংসতা ও বিদ্বেষ ছড়াতে এমন উস্কানিমূলক সব ধরনের কার্যক্রম ও বক্তৃতা-বিবৃতি দেয়া থেকে বিরত থাকার শর্ত জুড়ে দেয়া হয়েছে।

আল-মুয়াল্লিমি বলেন, চার দেশের জোট মনে করে, এ ছয় নীতিমালা মেনে নেয়া কাতারিদের জন্য সহজ হবে। নতুন করে বেঁধে দেয়া এই শর্ত বাস্তবায়ন ও পর্যবেক্ষণ করা অত্যন্ত প্রয়োজনীয় উল্লেখ করে সৌদি এই কর্মকর্তা বলেন, নীতিমালার প্রশ্নে কোনো ছাড় দেয়া হবে না।

এর আগে ইরানের সঙ্গে সম্পর্ক কমিয়ে আনা, চরমপন্হা ও সন্ত্রাসবাদে সমর্থন এবং অর্থায়ন বন্ধসহ কাতারকে ১৩ শর্ত বেঁধে দেয়া হয়। দেশটির টেলিভিশন চ্যানেল আল-জাজিরা বন্ধ করে দেয়ার মতো কঠোর শর্তও দেয় সৌদি নেতৃত্বাধীন জোট। এছাড়া কাতার থেকে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য রাষ্ট্র তুরস্কের সেনাবাহিনীর ঘাটি কাতারে বন্ধ করার শর্ত দেয় ওই চার দেশ।

(ওএস/এসপি/জুলাই ১৯, ২০১৭)