পটুয়াখালী প্রতিনিধি : মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক আসামী ফোরকান মল্লিক(৬২) নামে একজনকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ।

বুধবার সকাল ৮টার দিকে পটুয়াখালী গোয়েন্দা শাখার একটি দল বরিশাল রুপাতলী বাসস্ট্যান্ড এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত ফোরকানের বাড়ি জেলার মির্জাগঞ্জ উপজেলার ছইলাবুনিয়া গ্রামে। তিনি দীর্ঘদিন পলাতক ছিলেন।

পটুয়াখালী গোয়েন্দা পুলিশের এসআই জাফরুল হাসান জানান, ২০০৯ সালের ২১ জুলাই্ মির্জাগঞ্জ থানায় জনৈক হামিদ মল্লিক নামে এক ব্যক্তি বাদী হয়ে হত্যা, অগ্নিকান্ড, লুট ও দেশদ্রোহীতার অভিযোগ এনে ফোরকান মল্লিকের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। বর্তমানে মামলাটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-১ এ বিচারাধীন রয়েছে। ওই মামলার ওয়ারেন্টের ভিত্তিতে বরিশালের রুপাতলী এলাকা থেকে তাকে আটক করে পটুয়াখালী গোয়েন্দা পুলিশের একটি দল।

এ বিষয়ে পটুয়াখালী মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি ইউনিট কমান্ডার নির্মল কুমার রক্ষিত জানান, আটককৃত ফোরকান মল্লিক মুক্তিযুদ্ধ চলাকালীন ওই এলাকায় ব্যাপক লুটপাট ও অগ্নিসংযোগসহ মারাত্মক সব অপরাধের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি যুদ্ধাপরাধী। স্থানীয়রা তার বিরুদ্ধে এর আগেও অনেক অভিযোগ মুক্তিযোদ্ধা সংসদে দিয়েছে।

(ওএস/অ/জুন ২৫, ২০১৪)