স্টাফ রিপোর্টার : চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান আইডিএলসি ফাইন্যান্সের আয় বেড়ছে। বৃহস্পতিবর ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসই জানিয়েছে, এপ্রিল-জুন প্রান্তিকে আইডিএলসি ফাইন্যান্স’র শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬২ পয়সা, যা ২০১৬ সালের একই সময়ে ছিল ১ টাকা ৪৯ পয়সা। সে হিসেবে আগের বছরের তুলনায় চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে আইডিএলসির শেয়ার প্রতি আয় বেড়েছে ১৩ পয়সা।

ডিএসইর প্রকাশিত তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম ৬ মাসে অর্থাৎ জানুয়ারি-জুন সময়ে আইডিএলসির শেয়ার প্রতি আয় হয়েছে ৩ টাকা ৩৪ পয়সা, যা ২০১৬ সালের একই সময়ে ছিল ২ টাকা ৫২ পয়সা। এ দিক থেকে আগের বছরের তুলনায় চলতি বছরের প্রথমার্ধে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় বেড়েছে ৮২ পয়সা।

শেয়ার প্রতি আয় বাড়ার পাশাপাশি আইডিএলসি ফাইন্যান্সের নিট সম্পদ মূল্য (এনএভি) এবং নিট পরিচালন নগদ প্রবাহও (এনওসিপিএস) বেড়েছে।

চলতি বছরের ৩০ জুন শেষে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩০ টাকা ৪৭ পয়সা। যা ২০১৬ সালের ৩১ ডিসেম্বর শেষে ছিল ২৩ টাকা ৭০ পয়সা।

অপরদিকে চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে আইডিএলসি ফাইন্যান্সের নিট পরিচালন নগদ প্রবাহ দাঁড়িয়েছে ৩ টাকা ৭৫ পয়সা, যা ২০১৬ সালের একই সময়ে ছিল ঋণাত্মক ৪ টাকা ৬৮ পয়সা।

(ওএস/এসপি/জুলাই ২০, ২০১৭)