স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত জুট স্পিনার্সের শেয়ার দাম এক মাসের বেশি সময় ধরে টানা বাড়ছে। তবে এ দাম বাড়ার পিছনে কোনো কারণ নেই বলে জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কোম্পানি কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে বৃহস্পতিাবর ডিএসই এ তথ্য প্রকাশ করে।

ডিএসই জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে ১৮ জুলাই নোটিশ পাঠানো হয়। এর জবাবে কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছে সম্প্রতি প্রতিষ্ঠানটির শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে তার জন্য তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই সূত্রে জানা গেছে, গত ১৮ জুনের পর থেকেই জুন স্পিনার্সের শেয়ারের দাম টানা বেড়েছে। ১৯ জুন কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৫৬ টাকা ৫০ পয়সা। যা ২৮ জুন বেড়ে ৬০ টাকা ৬০ পয়সায় পৌঁছে যায়। ৫ জুলাই প্রতিষ্ঠানটির শেয়ার দাম বেড়ে দাঁড়ায় ৬৪ টাকা ৩০ পয়সায়।

এরপরও প্রতিষ্ঠানটির শেয়ার দাম ধারাবহিকভাবে বাড়তে থাকে। আর ১৬ জুলাই থেকে অস্বাভাবিকভাবে বাড়তে থাকে জুট স্পিনার্সের শেয়ার দাম। ১৬ জুলাই প্রতিষ্ঠানটির শেয়ার দাম বেড়ে দাঁড়ায় ৬৫ টাকা।

এখান থেকে এক কার্যদিবসের ব্যবধানে ১৭ জুলাই প্রতিষ্ঠানটির শেয়ার দাম এক লাফে ৭১ টাকা ১০ পয়সায় চলে যায়। ১৮ জুলাই তা আরও বেড়ে দাঁড়ায় ৭৮ টাকা ২০ পয়সায় এবং ১৯ জুলাই প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়ায় ৮৪ টাকা ৯০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, পুঁজিবাজারের পঁচা কোম্পানি বা ‘জেড’ গ্রুপভুক্ত জুট স্পিনার্সের মোট শেয়ারের ৩৯ দশমিক ৮২ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচলকদের হাতে। বাকি শেয়ারের ২৩ দশমিক ২০ শতাংশ শেয়ার রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৩৬ দশমিক ৯৮ শতাংশ শেয়ার।

(ওএস/এসপি/জুলাই ২০, ২০১৭)