স্টাফ রিপোর্টার : গুলশান ১নং শপিং সেন্টার কমপ্লেক্স মার্কেটের দোকানদারদেরকে সাত দিনের মধ্যে বিদ্যুৎ সংযোগ দেয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রাজউক ও ডেসকো গুলশান অফিসকে এই নির্দেশ দিয়েছেন আদালত।

একই সঙ্গে, অত্যাধুনিক বিল্ডিং তৈরি করা হলে স্পেস অনুযায়ী বাজার মূল্যের চার ভাগের এক ভাগ টাকা পাবেন ভূমির মূল মালিক। ওই মার্কেটের দোকানদাররা যদি সাব কাওলা অনুযায়ী ভূমির মালিককে টাকা পরিশোধ করে দেয় তাহলে সাত দিনের মধ্যে তাদের দোকান বুঝিয়ে দিতে বলেছেন আদালত। ওই মার্কেটে সাতশ ২৫টি দোকান রয়েছে বলে জানান আইনজীবী।

এ সংক্রান্ত এক রিভিউ শুনানি করে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ আবেদনকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এএফ হাসান আরিফ, অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু এবং খুরশিদ আলম খান। তাদের সঙ্গে ছিলেন, অ্যাডভোকেট হোসাইন আহমেদ আসিক। মালিকের পক্ষে রোকন উদ্দিন মাহমুদ। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

প্রসঙ্গত, গুলশান ১ নং শপিং সেন্টার কমপ্লেক্স মার্কেট অনুমতি ছাড়া তৈরি করা হয়েছে। তাই ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল হামিদ মোবাইল কোর্ট পরিচালনা করে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে বিদ্যুৎ অফিস সিলগালা করে দেয়। পরে বিদুৎ সংযোগ দেয়ার জন্য ২০১৬ সালের ৮ মার্চ এক রিট আবেদন করেন শপিং সেন্টার দোকান মালিক সমিতি। ওই রিটের শুনানি করে হাইকোর্ট বিদ্যুৎ সংযোগ দেওয়া সংক্রান্ত একটি নির্দেশনা দেয়।

ওই নির্দেশে আদালত বলেন, দোকান মালিক সমিতির করা আবেদন রাজউক ও ডেসকো নিষ্পত্তি করার জন্য ১০ দিন দেন। ওই আদেশের বিরুদ্ধে ২০১৬ সালের ৯ মার্চ আপিল করেন জমির মালিক। সেই আবেদনে হাইকোর্টের আদেশ স্থগিত করে দেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। পরে আপিল বিভাগের আদেশে বিদ্যুৎ সংযোগ দেওয়ার নির্দেশ দেন। আপিল বিভাগের ওই রায়ের রিভিউ করেন শপিং কমপ্লেক্সের মালিক। আজ ওই রিভউ শুনানি করে আপিল বিভাগ এই আদেশ দেন।

(ওএস/এসপি/জুলাই ২০, ২০১৭)