আন্তর্জাতিক ডেস্ক : স্বামীকে পাঁচবার গুলি করে মেরে ফেলার অভিযোগে যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে এক নারী দোষী সাব্যস্ত হয়েছেন। ওই হত্যাকাণ্ডের সাক্ষী দিয়েছে তাদেরই পোষা একটি টিয়া পাখি। খবর বিবিসির।

২০১৫ সালে গ্লেনা ডুরাম নামের এক নারী তাদের পোষা টিয়া পাখির সামনেই গুলি করে স্বামী মার্টিনকে হত্যা করেন। তারপর বন্দুকের নল নিজের দিকে ঘুরিয়ে আত্মহত্যার চেষ্টা করেন।

কিন্তু পরে ওই টিয়া পাখিটি মার্টিনের গলা নকল করে বলতে থাকে ‘ডোন্ট শ্যুট’। এ তথ্য নিজেই জানিয়েছেন মার্টিনের সাবেক স্ত্রী।

আদালতে এই হত্যা মামলার শুনানির শেষে জুরি ৪৯ বছর বয়সী ডুরামকে ফার্স্ট ডিগ্রি মার্ডারের অপরাধে দোষী সাব্যস্ত করেছে। আগামী মাসে তার সাজা ঘোষণা করা হবে।

২০১৫ সালের মে মাসে ডুরাম দম্পতির স্যান্ড লেকের বাড়িতে ওই হত্যার ঘটনা ঘটেছিল। গ্লেনা ডুরাম নিজে ওই ঘটনায় মাথায় আঘাত পেলেও বেঁচে যান।

ডুরাম দম্পতির পোষা টিয়া পাখিটি এখন রয়েছে মার্টিনের সাবেক স্ত্রী ক্রিস্টিয়ানা কেলারের কাছে। এই টিয়াটি ছিল আফ্রিকান গ্রে প্রজাতির।

তিনি এর আগে জানান, টিয়াটি এমন কিছু কথাবার্তা বলছিল যা থেকে মনে হচ্ছিল সে যেন ওই হত্যার রাতের কথাবার্তাই পুনরাবৃত্তি করছে। আর সেটার শেষ কথা হচ্ছিল ‘ডোন্ট শ্যুট’।

ডুরামের বাবা-মাও মনে করছেন, টিয়া পাখিটি হত্যার রাতে ডুরাম দম্পতির ঝগড়া শুনেছিল আর তারপর সে তাদের বলা কথাবার্তাই বলছে।

তারা স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, টিয়া পাখিটি যা শুনত সেটা অক্ষরে অক্ষরে মনে রাখতে পারত। হতে পারে সে রাতে টিয়াটি দু’জনের সব কথাবার্তাই শুনেছিল।

(ওএস/এসপি/জুলাই ২১, ২০১৭)