ফেনী প্রতিনিধি : অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলে মুহুরী নদীর বাঁধ ভেঙে ফেনীর ফুলগাজী উপজেলার পাঁচ গ্রাম প্লাবিত হয়েছে। বৃহস্পতিবার রাতে মুহুরী ও কহূয়া নদীর বাঁধ ভেঙে উপজেলার ফসলি জমি ও বাড়ি-ঘর তলিয়ে যায়। ফলে পানিবন্দি হয়ে পড়েছে ১০ হাজার মানুষ।

ফেনী পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্র জানায়, টানা বৃষ্টি ও ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বৃহষ্পতিবার রাতে প্লাবিত হয়েছে ফেনীর ফুলগাজী উপজেলার উত্তর দৌলতপুর, দক্ষিণ দৌলতপুর, পূর্ব ঘনিয়ামোড়া, কিসমত ঘনিয়ামোড়া ও সাহাপাড়া গ্রাম। তলিয়ে গেছে এ সব গ্রামের আমনের বীজ তলা ও শাকসবজির খেত। ভেসে গেছে পুকুর ও মাছের ঘের।

উজানের পানিতে ভেঙে গেছে মুহুরী নদীর বাঁধের তিনটি পয়েন্ট, হুমকির মুখে আছে সিলোনিয়া নদীর ও বৈরাগপুর বেড়িবাঁধ। মুহুরি নদীর পানি বিপদসীমার ১৫০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এ ঘটনায় ফুলগাজী উপজেলা চেয়ারম্যান আবদুল আলিম পানি উন্নয়ন বোর্ডের গাফিলাতিকে দায়ী করে বলেন, গত বছরের ভেঙে যাওয়া বাঁধ শুষ্ক মৌসুমে সংস্কার না করায় বন্যার পানি লোকালয়ে ঢুকে পড়েছে।

তবে স্থানীয় পাউবোর নির্বাহী প্রকৌশলী মো. কোহিনুর আলম জানান, মুহুরী নদীর ৩টি পয়েন্ট বাঁধ ভেঙে গেছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি মৌখিকভাবে জানানো হয়েছে, নির্দেশনা পেলেই যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

(ওএস/এসপি/জুলাই ২১, ২০১৭)