স্পোর্টস ডেস্ক : কুমিল্লা ভিক্টোরিয়ান্সে আর থাকছেন না মাশরাফি- এটা অনেক আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। মাশরাফিকে ছেড়ে দিয়ে আইকন হিসেবে কুমিল্লা দলে টেনে নিয়েছে তামিম ইকবালকে। মাশরাফির ঠিকানা হচ্ছে কোথায়? এ নিয়ে জ্বল্পনা-কল্পনা ছিল অনেক। জাগো নিউজে আগেই সংবাদ প্রকাশ করা হয়েছিল, এবার রংপুর রাইডার্সেই দেখা যাবে বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ককে।

অবশেষে সেটাই সত্যি হলো। রংপুর রাইডার্স টেনে নিয়েছে নড়াইল এক্সপ্রেস মাশরাফি বিন মর্তুজাকে। শুধু টেনে নেয়াই নয়, দলের নেতৃত্বভারও মাশরাফির ঘাড়ে তুলে দিয়েছে রংপুর রাইডার্স। শুক্রবার সন্ধ্যায় মাশরাফির সঙ্গে এ বিষয়ে যাবতীয় আনুষ্ঠানিকতা সেরে ফেলেছে রংপুর। এরপরই দলটির প্রধান নির্বাহী ইশতিয়াক সাদিক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন এ তথ্য।

ফ্রাঞ্চাইজিটি মাশরাফির কথা ঘোষণা করতে গিয়ে জানায়, ‘আমরা গর্বিত যে, বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা আমাদের আইকন ক্রিকেটার। একই সঙ্গে তিনি দলের অধিনায়কও।’

মাশরাফির নেতৃত্বে একটি দুর্দান্ত দল গঠন করার লক্ষ্য রংপুরের। শুধু তাই নয়, প্রথমবারেরমত বিপিএলের শিরোপাও জিততে চায় ফ্রাঞ্চাইজিটি। রংপুরের ফ্রাঞ্চাইজিটির মালিকানাও বদল হয়েছে এবার। গত মে মাসেই মালিকানা বদলে বসুন্ধরা গ্রুপের হাতে এসেছে রংপুর রাইডার্স।

নতুন মালিকপক্ষ শিরোপা জয়ের লক্ষ্যে বেশ আঁটঘাট বেধেই মাঠে নেমেছে। ইতিমধ্যে তারা কোচ হিসেবে তিন বছরের জন্য চুক্তি করে নিয়েছে আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের অস্ট্রেলিয়ান কোচ টম মুডির সঙ্গে। একই সঙ্গে টি-টোয়েন্টির সেরা সেরা কয়েকজন ক্রিকেটারকেও দলে ভেড়াতে চলছে রংপুর। যে তালিকায় রয়েছেন ক্রিস গেইল, স্যামুয়েল বদ্রি, রবি বোপারা, থিসারা পেরেরার মত ক্রিকেটাররা। এছাড়া রংপুরের হয়ে খেলার গুঞ্জন শোনা যাচ্ছে ডেভিড ওযার্নার, ক্রিস মরিসের মত ক্রিকেটারদের।

বিপিএলে এখনও পর্যন্ত চার আসরের মধ্যে তিন আসরেরই বিজয়ী অধিনায়ক হলেন মাশরাফি বিন মর্তুজা। ঢাকাকে দু’বার এবং কুমিল্লাকে একবার শিরোপা উপহার দিয়েছেন তিনি। একই সঙ্গে বাংলাদেশ জাতীয় দলের হয়েও ঈর্ষনীয় সাফল্য মাশরাফির। জাতীয় দলকে ৩৭ ম্যাচে নেতৃত্ব দিয়ে জয় উপহার দিয়েছেন ২৩টিতেই।
(ওএস/এএস/জুলাই ২২, ২০১৭)