ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : গুরুত্বপূর্ণ প্রথম শ্রেণীভূক্ত ঈশ্বরদী পৌর এলাকার বাজার সংলগ্ন আমবগান এলাকা শহরের প্রাণকেন্দ্র দীর্ঘদিন যাবত অবহেলিত। আর এই অবহেলার জন্য দুর্ভোগ পোহাতে হচ্ছে বিপুল সংখ্যক জন অধ্যুষিত এলাকাবাসীর। এখানে সামান্য বৃষ্টি হলেই খেলার মাঠ, রাস্তা-ঘাট পানিতে তলিয়ে যায়। বাড়িতে পানি ঢুকে ঘরের আসবাবপত্রসহ বিভিন্ন সামগ্রী নষ্ট হয়ে যায়। ভুক্তভোগীরা মনে করেন পৌরসভার মেয়র, কাউন্সিলরদের অবহেলার কারণেই তারা নাগরিক অধিকার হতে বঞ্চিত হচ্ছেন।

গত বৃহস্পতিবার ও শুক্রবারের বৃষ্টিতে শহরের আমবাগান কলোনীর রাস্তা-ঘাট, খেলার মাঠ পানিতে তলিয়ে যায়। বৃষ্টিতে তলিয়ে যাওয়ার কারণে রাস্তার দূরবস্থা দেখে মনে হয় এটি একটি জলাশয় কিংবা দীঘি। দ্রুত পানি অপসারণের কোন ব্যবস্থা নেই। এ অবস্থায় জুতা-স্যান্ডেল খুলে পড়নের কাপড় উঁচু করে হাটতে হয়। আর এলাকার ছোট ছেলে-মেয়েরা সেখানে মাছ ধরায় ব্যস্ত হয়ে পড়ে।

আমবাগানের স্থায়ী বাসিন্দা সোহেল রানা, সুমন হোসেন, মনোয়ারা বেগম, আব্দুস সামাদ, সাকিবুল হাসান, সখিনা খাতুন, সাহাব উদ্দিন, জাহানারা বেগম, ইয়ামিন রহমান ও আনোয়ার হোসেন বলেন, পৌরসভার হোল্ডিং ট্যাক দিন দিন বেড়েই চলেছে। এই এলাকার প্রায় প্রতিটি বাড়ির পৌরকর পরিশোধ রয়েছে। নিয়মিত পৌরকর পরিশোধ করার পরেও পৌরসভার নাগরিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত বলে তারা অভিযোগ করেন।

এলাকাবাসীরা জানান, ড্রেনেজ ব্যবস্থা ভাল না থাকায় সামান্য বৃষ্টিতেই রাস্তা-ঘাট, খেলার মাঠ বৃষ্টির পানিতে তলিয়ে যায়। পাশাপাশি ডাষ্টবিনের ময়লা-আবর্জনা নিয়মিত পরিষ্কার না করায় র্দূগন্ধ ছড়িয়ে পড়ে। স্কুল, মাদ্রাসা ও কলেজগামী শিক্ষার্থীদের নাকে রুমাল চেপে চলাচল করতে হয়। বৃষ্টির পানিতে খোলা ডাষ্টবিনের ময়লা-আবর্জনা রাস্তায় ভাসতে থাকে।

এছাড়া রাতের বেলায় আমবাগান এলাকায় পৌরসভার লাইট পোষ্টের লাইটগুলোও জ্বলে না। বর্ষার সময় রাতে এলাকাবাসীর চলাচলেও নানা সমস্যার সৃষ্টি হয়। এই দূরবস্থা হতে পরিত্রাণ পেতে আমবাগানবাসী পত্রিকার মাধ্যমে পৌর মেয়র ও কাউন্সিলরদের সুদৃষ্টি কামনা করছেন।

(এসকেকে/এসপি/জুলাই ২২, ২০১৭)