স্পোর্টস ডেস্ক : পিএসজিতে যাওয়া না যাওয়া নিয়ে তুমুল আলোচনা-পর্যালোচনা। কেউ কেউ তো নেইমার পিএসজিতে চুক্তি করে ফেলেছেন বলেও ঘোষণা দিয়ে রেখেছে। আবার এমনও খবর আসছে, বন্ধুমহলে নেইমার বলে রেখেছেন, তিনি ন্যু ক্যাম্প ছেড়ে দিচ্ছেন।

এতসব নাটক যখন একের পর এক মঞ্চস্থ হচ্ছে, তখন নেইমার মজে খেলার মাঠেই এবং বার্সেলোনার জার্সিতেই যুক্তরাষ্ট্র মাতিয়ে ছাড়লেন ব্রাজিলিয়ান এই তারকা। একই সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে জুভেন্তাসের কাছে হেরে বিদায় নেয়ার একটা প্রতিশোধও নেয়া হলো কাতালানদের।

প্রাক-মৌসুম প্রস্তুতিমূলক টুর্নামেন্ট ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে প্রায় ৮৬ হাজার দর্শকের সামনে নেইমারের জোড়া গোলেই ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্তাসকে ২-১ ব্যবধানে হারাল স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। ম্যাচের ১৫ এবং ২৬ মিনিটেই গোল দুটি করেন তিনি। জুভদের হয়ে ৬৩ মিনিটে একমাত্র গোলটি করেন জিওর্জিও কিয়েল্লিনি।

নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছিল জুভেন্তাস আর বার্সেলোনার খেলাটি। নিজেকে প্রমাণ করতে এবং স্টেডিয়াম কাঁপিয়ে তুলতে মাত্র ৩৪ মিনিটই যথেষ্ট ছিল নেইমারের জন্য। প্রথমার্ধেই নেইমারে নেইমারে ভেসে যায় পুরো মেটলাইফ।

দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়েছেন ব্রাজিলিয়ান তারকা। ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জল করেছেন পুরো স্টেডিয়াম। বিশেষ করে দ্বিতীয় গোলটি ছিল তার অসাধারণ। জুভেন্তাসের পাঁচজন ডিফেন্ডারকে অসাধারন ড্রিবলিংয়ে পরাস্ত করেই তাদের জালে বল জড়ান তিনি।

লিওনেল মেসিও ছিলেন দুর্দান্ত। অসাধারণ খেলা উপহার দিয়েছেন তিনি। তবে এই ম্যাচে তিনি অনেকটাই নেইমারের ছায়া হয়ে ছিলেন। খেলেছেনও অনেক নিচে। দ্বিতীয়ার্ধে অবশ্য আর মাঠে নামতে হয়নি মেসি-নেইমারদের। কারণ, আর্নেস্তো ভালভার্দে দ্বিতীয়ার্ধে মাঠে নামিয়েছেন সম্পূর্ণ নতুন একাদশ। প্রথমার্ধে একাদশে ছিলেন মেসি-নেইমার-ইনিয়েস্তারা। দ্বিতীয়ার্ধে নতুন একটি দল। সঙ্গে ছিলেন শুধু লুইস সুয়ারেজ।

এ কারণে প্রথমার্ধেই সবচেয়ে বেশি আক্রমণাত্মক ছিল বার্সা। দ্বিতীয়ার্ধে কিছুটা আক্রমণাত্মক হওয়ার চেষ্টা করেছিল জুভেন্তাস। এ কারণেই তারা একটি গোল শোধ করতে সক্ষম হয় জিওর্জিও কিয়েল্লিনির কল্যাণে।

খেলার ১৫ মিনিটেই নেইমারকে গোলের সুযোগটি তৈরি করে দেন মেসি। তার কাছ থেকে বল পেয়ে পাচো আলসেসারের সঙ্গে ওয়ান-টু পাসে বল নিয়ে এগিয়ে যান। শেষ মুহূর্তে স্টিফেন লিস্টেইনারকে কাটিয়ে জুভেন্তাসের জালে বল জড়ান নেইমার। খেলার ২৬ মিনিটে মেসির কাছ থেকে বল পেয়ে একক প্রচেষ্টায় দ্বিতীয় গোল করেন ব্রাজিলিয়ান এই তারকা। বক্সের মধ্যে অন্তত পাঁচজন ডিফেন্ডারকে কাটিয়ে শেষ মুহূর্তে পরাস্ত করেন জিয়ানলুইজি বুফনকে।

প্রথমার্ধ শেষ হওয়ার তিন মিনিট আগে হ্যাটট্রিকটাও পূর্ণ করে ফেলছিলেন নেইমার; কিন্তু তার দুর্দান্ত শটটি ঝাঁপিয়ে পড়ে ফিরিয়ে দেন বুফন।

(ওএস/এএস/জুলাই ২৩, ২০১৭)