রাজশাহী প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিবিরের ডাকা ধর্মঘট চলাকালে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সকাল পৌনে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের চারুকলা গেটে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

এদিকে বিশ্ববিদ্যালয়সংলগ্ন বিনোদপুর গেট থেকে ৯টার দিকে শিবির সন্দেহে চারজনকে আটক করে পুলিশ। তবে তাৎক্ষণিকভাবে তাদের নাম জানা যায় নি।

মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন জানান, সকালে বিশ্ববিদ্যালয়ের চারুকলা গেট দিয়ে মিছিল নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করতে চাইলে পুলিশ বাঁধা দেয়। শিবির কর্মীরা দুটি ককটেল বিস্ফোরণ ঘটায়। পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকে। এসয় শিবির-পুলিশের মধ্যে কয়েকদফা দাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ রাবার বুলেট ও টিয়ারসেল নিক্ষেপ করে। এতে শিবির কর্মীরা ছত্রভঙ্গ হয়ে যায়।

এদিকে বিশ্ববিদ্যালয়ের দুইটি বাস ভাঙচুর করেছে শিবির কর্মীরা। সকাল সোয়া ৮টার দিকে নগরীর বর্ণারী মোড়ে এবং বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ ভাঙচুরের ঘটনা ঘটে।

অন্যদিকে ক্যাম্পাসে ধর্মঘটবিরোধী মহড়া দিয়েছে ছাত্রলীগ। রাবি ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান রানার নেতৃত্বে সকাল ৯টার দিকে ক্যাম্পসে এ মহড়া দেওয়া হয়। মহড়া শেষে টুকিটাকি চত্বরে অবস্থান নিয়েছে ছাত্রলীগ নেতাকর্মীরা।

বিশ্বদ্যিালয়ের প্রক্টর অধ্যাপক তারিকুল হাসান বলেন, ক্যাম্পাসে নাশকতা করতে চাইলে কাউকে ছাড় দেওয়া হবে না। প্রশাসনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের সবকিছু স্বাভাবিক রাখার জন্য যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে। শিক্ষার্থীদের আতঙ্কিত হওয়ার কিছু নেই।

উল্লেখ, গত ১৬ জুন বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ্ কলাভবনে ছাত্রলীগের হামলায় আহত হন শিবির নেতা রাসেল আলম। হামলায় জড়িতদের গ্রেপ্তারের দাবিতে ২২ জুন থেকে চার দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করে শিবির। কর্মসূচি অনুযায়ী বুধবারের মধ্যে হামলাকারীদের গ্রেপ্তার করা না হলে বৃহস্পতিবার ক্যাম্পাসে ধর্মঘট কর্মসূচি পালনের ঘোষণা দেন তারা।


(ওএস/এইচআর/জুন ২৬, ২০১৪)