স্টাফ রিপোর্টার : চিত্রনায়ক শাকিব খানকে নিয়ে সিনেমা তৈরিতে কোন ধরনের সহযোগিতা না করার নির্দেশনা দিয়ে বাংলাদেশ চলচ্চিত্র পরিবারের জারি করা প্রেস বিজ্ঞপ্তি স্থগিত করে দিয়েছেন হাইকোর্ট। এই স্থগিতাদেশ শাপলা মিডিয়ার তিনটি চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে প্রযোজ্য নয় বলে জানিয়েছেন আদালত।

ওই তিনটি চলচ্চিত্র নির্মাণের প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়ার পক্ষে করা রিট আবেদনের শুনানি করে রোববার (২৩ জুলাই) হাইকোর্টের বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শফিক আহমেদ। সঙ্গে ছিলেন ব্যারিস্টার মনিরুজ্জামান আসাদ।

নির্মিতব্য চলচ্চিত্রগুলো হলো ‘আমি নেতা হবো’, ‘মামলা হামলা ঝামেলা’ ও ‘কথা দিয়ে কেউ কথা রাখে না’। এর মধ্যে ‘আমি নেতা হবো’ সিনেমার শ্যুটিংয়ের কাজ ২৫ জুলাই থেকে শুরু হওয়ার কথা রয়েছে।

চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৮টি সংগঠন নিয়ে গঠিত ‘বাংলাদেশ চলচ্চিত্র পরিবার’ গত ১৮ জুলাই ওই বিজ্ঞপ্তিটি জারি করে। আদালতে রিট আবেদন দায়ের করেন প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়ারর কর্ণধার মো. সেলিম খান।

বাংলাদেশ চলচ্চিত্র পরিবারের আহ্বায়ক চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক) ও সদস্য সচিব বদিল আলম খোকনের স্বাক্ষর করা ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,‘সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে, চিত্রনায়ক শাকিব খান অভিনীত পুরাতন এবং নতুন কোনো ছবির শুটিংয়ের কাজে বাংলাদেশ চলচ্চিত্র পরিবারের অন্তর্ভুক্ত সংগঠনসমূহের কোনো সদস্যই অংশগ্রহণ করবেন না এবং শাকিব খান সংশ্লিষ্ট সকল চলচ্চিত্র নির্মাণ সংক্রান্ত কাজ থেকে নিজেদের বিরত রাখবেন।’

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘বাংলাদেশ চলচ্চিত্র পরিবার গত ২৩ জুন এক যৌথ সভায় বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের আলোচনা প্রেক্ষিতে এটা প্রতীয়মান হয় যে, যে মুহূর্তে চলচ্চিত্র শিল্পের সকল সংগঠন মিলে যৌথ প্রযোজনার সরকারি নিয়মনীতি না মেনে প্রযোজনার নামে প্রতারণা করে একটি মহল ভারতীয় ছবি এ দেশে মুক্তি দিয়ে চলচ্চিত্রশিল্পকে ধ্বংস করার নীলনকশা তৈরি করছে, ঠিক সেই মুহূর্তে চলচ্চিত্র নায়ক শাকিব খান বাংলাদেশের চলচ্চিত্র পরিবারের আন্দোলনের বিপক্ষে অবস্থান করে কিছু ষড়যন্ত্রকারীদের সাথে নিয়ে বাংলাদেশ চলচ্চিত্র পরিবারের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা চিত্রনায়ক ফারুকসহ অন্যান্য নেতৃবৃন্দকে কটাক্ষ ও হেয় করে গণমাধ্যমে অশালীন বক্তব্য প্রদান করেছেন, শুধু তাই নয়,দৃষ্টিকটু অঙ্গভঙ্গির মাধ্যমে স্টুপিড বলে চলচ্চিত্রের সকলকে গালি দিয়েছেন, যা গুরুতর অপরাধ।’

ওই প্রেস বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে শাকিব খানের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়া তিন চলচ্চিত্রের প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়া।

আইনজীবী মনিরুজ্জামান আসাদ সাংবাদিকদের বলেন, ‘শাপলা মিডিয়া ওই তিন চলচ্চিত্রে অনেক টাকা লগ্নি করেছেন। তাই শাকিবের সঙ্গে কাজ করা থেকে বিরত থাকার বিজ্ঞপ্তি নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষ্ক্রিয়তা দেখাচ্ছেন। শুধু তাই নয়, চলচিত্র পরিবারের দেয়া নিষেধাজ্ঞার নোটিশ দেয়ার অনেক আগেই এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তাই হাইকোর্টে রিট করা হয়।’

তিনি আরও বলেন, ‘আদালত শাপলা মিডিয়ার তিন চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে ওই বিজ্ঞপ্তির কাযকারিতা স্থগিত করে রুল জারি করেছেন। রুলে শাকিবের সঙ্গে কাজ থেকে বিরত থাকার বিষয়ে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, বাংলাদেশ চলচ্চিত্র পরিবারের বিজ্ঞপ্তিটি কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন।’

তথ্য সচিব, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ চলচ্চিত্র পরিবার এর সভাপতি ও সদস্য সচিব, ফিল্ম ডিরেক্টর এসোসিয়শনের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৮ জন রিটের বিবাদী করা হয়েছে।

(ওএস/এসপি/জুলাই ২৩, ২০১৭)