ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : ঈশ্বরদীর দাশুড়িয়া ইউনিয়নের খয়েরবাড়িয়া গ্রামের মাছ চাষি ইয়াকুব আলির পুকুরে গ্যাস ট্যাবলেট দিয়ে মাছ মেরে জাল দিয়ে মাছ লুট করে নিয়েছে দুর্বৃত্তরা। ৬ বিঘার এই পুকুর থেকে রবিবার গভীর রাতে প্রায় ৫ লক্ষ টাকার মাছ লুট হয়েছে বলে অভিযোগ করেছেন ইয়াকুব আলী।

ইয়াকুব আলি জানান, খয়েরবাড়িয়ায় তার নিজস্ব জমিতে ১২ বিঘার তিনটি পুকুর রয়েছে। এর মধ্যে একটি ৬ বিঘা, আরেকটি ৪বিঘা ও অপরটি ২ বিঘার পুকুর। দুর্বৃত্তরা ৬ বিঘার পুকুরে রোববার গভির রাতে গ্যাস ট্যাবলেট প্রয়োগ করে জাল টেনে পুকুরের প্রায় ৫ লাখ টাকার মাছ লুট করেছে। সকালে স্থানীয় যুবকের কাছে পুকুরে মাছ ভেসে উঠার সংবাদ পেয়ে তিনি পুকুরের কাছে ছুটে যান ।

তিনি আরো জানান, পুকুরে জালটেনে ৩০ মনের মতো মরা মাছ পেয়েছি। এছাড়াও পুকুরে ভেসে উঠা অবশিষ্ট মরা মাছ এলাকাবাসি ধরে নেন। থানায় ঘটনা জানানোর পর পুলিশ সরেজমিনে পরিদর্শন করেছে।

প্রতিটি রুই, কাতলা, সিলভারকাপ মাছের ওজন ২ থেকে ৫ কেজি বলে তিনি জানান।

খয়েরবাড়িয়ার স্থানীয় জালাল উদ্দিন জানান, রাতে তিনি তার ঘরে শুয়েছিলেন। গভির রাতে বাড়ির পাশের রাস্তায় তিনি ট্রাকের শব্দ শুনতে পেয়েছেন।

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত চাষি হাবিবুর রহমান মৎস্য হাবিব বলেন, দাশুড়িয়া ইউনিয়নের খয়েরবাড়িয়া গ্রামের বিষমুক্ত মাছ চাষি ইয়াকুব আলি বড় মাছের চাষ করেন। তার ৬ বিঘার একটি পুকুর থেকে রবিবার গভির রাতে গ্যাস ট্রাবলেট প্রয়োগ করে পুকুরে জাল টেনে প্রচুর পরিমানে মাছ দুর্বৃত্তরা লুট করে নিয়েছে বলে জেনেছি ।

একটি চক্র বেশ কিছু দিন যাবত ঈশ্বরদীর বিভিন্ন পুকুরে বিষ দিয়ে মাছ লুট করে নিচ্ছে। তিনি ইয়াকুব আলির পুকুরের মাছ লুন্ঠনকারিদের গ্রেফতার ও মাছ লুট বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

(এসকেকে/এসপি/জুলাই ২৪, ২০১৭)