স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচটি কোম্পানির শেয়ার দর অস্বাভাবিক বৃদ্ধির কারণ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কোম্পানি পাঁচটি হলো- খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, ফু-ওয়াং ফুড, বিচ হ্যাচারি, বিডি ওয়াল্ডিং এবং আজিজ পাইপ।

মঙ্গলবার দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসই জানিয়েছে, প্রতিষ্ঠানগুলোর শেয়ার দর অস্বাভাবিক বৃদ্ধি এবং লেনদেন বৃদ্ধির কারণ খতিয়ে দেখতে বিএসইসি এ তদন্ত কমিটি গঠন করেছে। বিএসইসির সার্ভিলেন্স বিভাগ থেকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত মে মাস থেকেই খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের শেয়ার দর টানা বাড়ছে। প্রথমদিকে প্রতিষ্ঠানটির শেয়ার দর অল্প অল্প করে বাড়লেও ২০ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত ছয় কার্যদিবস প্রতিষ্ঠানটির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ে। এই ছয় কার্যদিবসে খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের শেয়ার দর বাড়ে ৪৪ শতাংশ।

ফু-ওয়াং ফুডের শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ে ২৯ জুন থেকে ১৩ জুলাই পর্যন্ত। এ সময়ে প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দর বাড়ে ৫৬ শতাংশ। বিচ হ্যাচারির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ে দুই দফা। এর মধ্যে প্রথম দফায় ১৮ মে থেকে ৬ জুন পর্যন্ত এবং দ্বিতীয় দফায় বাড়ে ১৩ জুন থেকে ২ জুলাই পর্যন্ত। এ সময়ে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ৭৬ শতাংশ।

বিডি ওয়াল্ডিংয়ের শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ে ১ জুন থেকে ২৯ জুন পর্যন্ত। এ সময়ে প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দর বাড়ে ৭৮ শতাংশ। আর আজিজ পাইপের শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ে ৭ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত।

এ সময়ে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দর বেড়েছে ৮৪ শতাংশ।

(ওএস/এসপি/জুলাই ২৫, ২০১৭)