স্টাফ রিপোর্টার : শেয়ারবাজারে পঁচা কোম্পানি বা ‘জেড’ গ্রুপভুক্ত প্রতিষ্ঠান লিগ্যাসি ফুটওয়্যারের শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বাড়ছে। বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসই জানিয়েছে, শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে ২৬ জুলাই লিগ্যাসি ফুটওয়্যারকে নোটিশ পাঠানো হয়। এর জবাবে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে এ ব্যাপারে তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই সূত্রে জানা গেছে, গত ৬ জুনের পর থেকেই লিগ্যাসি ফুটওয়্যারের শেয়ারের দাম টানা বেড়েছে। ৬ জুন প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দাম ছিল ২০ টাকা ৭০ পয়সা। যা ২১ জুন বেড়ে ২৬ টাকা ২০ পয়সায় পৌঁছায়। এরপর ৩ জুলাই প্রতিষ্ঠানটির শেয়ারের দাম আরও বেড়ে ২৬ টাকা ৫০ পয়সা হয়। পরের দিন ৪ জুলাই ডিএসই থেকে তথ্য প্রকাশ করা হয় লিগ্যাসি ফুটওয়্যারের শেয়ারের দাম কারণ ছাড়াই অস্বাভাবিকভাবে বাড়ছে।

ডিএসইর ওই তথ্য প্রকাশের পর দুই কার্যদিবস প্রতিষ্ঠানটির শেয়ারের দাম কিছুটা কমে। তবে এরপরই আবার অস্বাভাবিকভাবে বাড়তে থাকে দাম। ২৬ জুলাই লিগ্যাসি ফুটওয়্যারের শেয়ারের দাম বেড়ে ৩০ টাকা ২০ পয়সা হয়। এরপর বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ছে বলে দ্বিতীয় দফায় ডিএসই থেকে আবারও সতর্কতা জারি করা হয়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, লিগ্যাসি ফুটওয়্যারের মোট শেয়ারের ৩০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের ৫ দশমিক ৫৫ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ৬ দশমিক ১২ শতাংশ বিদেশি বিনয়োগকারী এবং ৫৮ দশমিক ৩৩ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

(ওএস/এসপি/জুলাই ২৭, ২০১৭)