চাটমোহর (পাবনা) প্রতিনিধি : শ্রাবণের অবিরাম বর্ষনে চাটমোহর উপজেলার নিচু এলাকা প্লাবিত হয়েছে। কয়েক দিনের অবিরাম বর্ষনে গ্রামের কাঁচা রাস্তাঘাট কর্দমাক্ত হয়ে পড়েছে। এদিকে বৃষ্টিস্নাতের কারণে এবং বানের পানি বৃদ্ধি পাওয়ায় উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয় প্লাবিত হয়েছে। জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে বিদ্যালয় চত্বর। কর্দমাক্ত রাস্তা আর পানি পেরিয়ে বিদ্যালয়ে শিক্ষা গ্রহণের নেশায় শিশু কিশোর বাচ্চারা ছুটে আসছে। বিদ্যালয় মাঠের পানিতে খেলায় মত্ত হয়ে পড়ছে শিশুরা। শিক্ষকরা পড়েছেন দুঃচিন্তায়।

চাটমোহর উপজেলার অমৃতকুন্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয়.বিন্যাবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যলয়, কাটেঙ্গা, ছাইকোলা, মির্জাপুরসহ বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পানি উঠেছে। বিদ্যালয় মাঠে পানি থৈ থৈ করছে আর সেখানে ছোট ছোট শিশুরা ক্লাসের ফাঁকে পানিতে নেমে কাগজের নৌকা ভাসিয়ে খেলা করছে। ক্লাসের মধ্যে পায়ে পায়ে বৃষ্টির পানি পৌঁছে ভেজা স্যাতসেঁতে পরিবেশ সৃষ্টি হয়েছে। এমন প্রতিকুল পরিবেশেও শিক্ষকরা আন্তরিকতার সাথে বাচ্চাদের নিয়মিত পাঠ দান করে চলেছেন।

এ বিষয়ে বিদ্যালয় কর্তৃপক্ষ জানান, স্কুলের মাঠ নিচু হওয়ায় সামান্য বৃষ্টিতেই পানি জমে জলাশয়ের সৃষ্টি হয়। এতে করে বিদ্যালয়ের পরিবেশ নষ্ট হচ্ছে ও বাচ্চারা মাঠে খেলাধুলা করা থেকে বঞ্চিত হচ্ছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম বলেন, বর্তমান বৃষ্টির মৌসুমে উপজেলার বিভিন্ন স্কুলে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। স্কুলের মাঠের জলাবদ্ধতা নিরসনে মাটি ভরাট করতে বড় ধরনের আর্থিক প্রকল্প দরকার, যা আমাদের অফিস থেকে সেটা দেয়া সম্ভব নয়। এটা জেলা পরিষদ থেকে অথবা উপজেলা পরিষদ থেকে আর্থিক সহায়তা প্রদান করলে এ অবস্থার উন্নতি করা সম্ভব। এ বিষয়ে উপরে জানানো হবে।




(এসএইচএম/এসপি/জুলাই ২৭, ২০১৭)