স্টাফ রির্পোটার : দেশের জনগণকে তাদের অধিকার, কর্তব্য ও দায়িত্ব সম্পর্কে সচেতন এবং উদ্বুদ্ধ করার লক্ষ্যে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), বাংলাদেশ বেতার, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) ও তথ্য অধিদফতর কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, এই বিষয়ে গণমাধ্যমের যে বিশাল ভূমিকা রয়েছে সরকারের এসব প্রতিষ্ঠান তা সুচারুভাবে পালন করে চলেছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য মো. ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, জাতীয় গণমাধ্যম হিসেবে বাংলাদেশ টেলিভিশন মানুষের অধিকার, কর্তব্য ও দায়িত্ব সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য নিয়মিতভাবে বিভিন্ন ফিলার ও টক-শো অনুষ্ঠান প্রচারসহ বিভিন্ন শিরোনামে যেমন- জানতে ইচ্ছে করে, শিক্ষানীতি, সুস্থ থাকুন, নারী নীতি, পথে প্রান্তরে, জনতার মত, জনতার প্রত্যাশা প্রভৃতি অনুষ্ঠান সমপ্রচার করে আসছে।
তিনি বলেন, শ্রমজীবী মানুষেরও অধিকার ও কর্তব্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং উদ্বুদ্ধকরণের জন্য বাংলাদেশ টেলিভিশনে নিয়মিতভাবে বিভিন্ন ফিলার ও টক-শো অনুষ্ঠান প্রচারসহ শ্রমজীবী মানুষের অংশগ্রহণমূলক অনুষ্ঠান ‘চাকা’ শিরোনামে প্রতি মাসের তৃতীয় সপ্তাহে একটি বিশেষ অনুষ্ঠান প্রচার করে আসছে।
তথ্যমন্ত্রী বলেন, তথ্য মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ বেতারও শ্রমজীবী ও অধিকার বঞ্চিত মানুষের সচেতন ও উদ্বুদ্ধকরণের জন্য নিয়মিত অনুষ্ঠানের পাশাপাশি খোলা মাঠে ‘বহিরাঙ্গন’ অনুষ্ঠানের আয়োজন করে থাকে।
তিনি বলেন, বাংলাদেশ সংবাদ সংস্থা ও তথ্য অধিদফতর এই বিষয়ে নিবন্ধ, ফিচার ও প্রতিবেদন প্রিন্টমিডিয়ায় নিয়মিত প্রকাশ করে থাকে।

(ওএস/এএস/জুন ২৬, ২০১৪)