ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি প্যানেল মনোনয়নের জন্য ২৯ জুলাই ডাকা সিনেটের বিশেষ অধিবেশন বর্জনের ঘোষণা দিয়েছে বিএনপি-জামায়াত সমর্থিত সাদা দল। শুক্রবার বিশ্ববিদ্যালয় ক্লাব ভবনে এ ঘোষণা দেয়া হয়।

শনিবার সিনেটের বার্ষিক অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে ওই সিনেট সভা স্থগিত করে অবিলম্বে রেজিস্টার্ড গ্রাজুয়েট প্রতিনিধি নির্বাচনসহ অন্য ক্যাটাগরির শূন্যপদ পূরণের পর উপাচার্য প্যানেল নির্বাচনের আয়োজন করার দাবি করেন সাদা দলের আহ্বায়ক আখতার হোসেন খান।

ঢাবির ভিসি প্যানেল মনোয়নের জন্য ২৯ জুলাই ডাকা সিনেটের বিশেষ অধিবেশনের ওপর স্থগিতাদেশ দিয়েছিলেন হাইকোর্ট। হাইকোর্টের আদেশ স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষের পক্ষে করা এক আবেদনের শুনানি শেষে বুধবার আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের চেম্বারজজ আদালত ওই আদেশ দিয়েছিলেন।

এর আগে গত ১৬ জুলাই ঢাবির রেজিস্ট্রার একটি চিঠি দেন সিনেট সভার জন্য। যাতে বলা হয়, ঢাবি অধ্যাদেশের ১৯৭৩ আর ২১ (২) ধারার অর্পিত ক্ষমতাবলে ভিসি প্যানেল মনোনয়নের জন্য উপাচার্য, ২৯ জুলাই বিকেল ৪টায় সিনেটের বিশেষ সভা আহ্বান করেছেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম তখনই বলেছিলেন, আবেদনকারীদের দাবি রেজিস্টার্ড গ্র্যাজুয়েটের অনেক প্রতিনিধির পদ খালি। তাই এ নির্বাচন না দিয়ে সিনেট সভা ডেকে উপাচার্য প্যানেল মনোনয়ন করা ঠিক নয়। এ কারণে ১৬ জুলাইয়ের এ চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে ১৫ জন হাইকোর্টে রিট করেন।

(ওএস/এসপি/জুলাই ২৮, ২০১৭)